আদালত (প্রতীকী)
ভার্চুয়াল আদালত (প্রতীকী)

ভার্চুয়াল শুনানিতে সারাদেশে অধস্তন আদালতে মুক্ত ১৩২৩ কারাবন্দী

করোনা সংক্রমণ রোধে চলমান লকডাউনে সারাদেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে একদিনে (১৩ জুন) ২ হাজার ৯৪৮টি আবেদনের ভার্চুয়াল শুনানি ও নিষ্পত্তি করে ১ হাজার ৩২৩ জন আসামিকে জামিন দেওয়া হয়েছে।

১৫ জুন (মঙ্গলবার) ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান।

জানা গেছে, করোনা সংক্রমণ রোধকল্পে দ্বিতীয় দফায় সারা দেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন এবং অতিজরুরি ফৌজদারি দরখাস্তের ওপর শুনানি চলছে। গত ১৩ জুন সারাদেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ২ হাজার ৯৪৮টি জামিনের দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে এবং ১ হাজার ৩২৩ জন হাজতি অভিযুক্ত আসামিকে জামিন দেওয়া হয়েছে।

সবমিলিয়ে ৪২ কার্যদিবসে এক লাখ ২৯ হাজার ২৯৩টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ৬৫ হাজার ৮৯৯ জন হাজতি কারামুক্ত হয়েছেন। জামিনপ্রাপ্তদের মধ্যে ১০৬৯ জন শিশুও রয়েছে।

এর আগে দেশে ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর প্রথম দফায় ২০২০ সালের ১১ মে থেকে ৪ আগস্ট পর্যন্ত মোট ৫৮ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে মোট এক লাখ ৪৭ হাজার ৩৩৯টি ফৌজদারি মামলায় জামিনের দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ৭২ হাজার ২২৯ জন অভিযুক্ত ব্যক্তির (শিশুসহ) জামিন মঞ্জুর করা হয়।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন একটি বিজ্ঞপ্তি জারি করে। এরপর থেকেই ভার্চুয়াল পদ্ধতিতে অধস্তন আদালতে জামিনের শুনানি হয়ে আসছে।