মায়ের দুধ পানে নিরাপদ পরিবেশ চেয়ে ৯ মাসের শিশুর রিট, যে রায় দিলেন হাইকোর্ট
হাইকোর্ট

ইতিহাদ এয়ারওয়েজে হয়রানি : ২ বাংলাদেশিকে ২ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার রায় প্রকাশ

১০ বছর আগে দুই বাংলাদেশি নাগরিককে হয়রানির ঘটনায় ইতিহাদ কর্তৃপক্ষকে প্রত্যেককে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে।

দুই বাংলাদেশি নাগরিককে হয়রানির ঘটনায় ইতিহাদ এয়ারওয়েজ কর্তৃপক্ষকে এক কোটি টাকা করে মোট দুই কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। রায় পাওয়ার ৬০ দিনের মধ্যে এ অর্থ পরিশোধ করতে হবে। এখন রায় হাতে পাওয়ার পরে এ প্রক্রিয়া শুরু হবে।

২০২০ সালের ৮ অক্টোবর ওই রায় ঘোষণা করেছিলেন হাইকোর্ট। আদালতে রিট আবেদনের পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। তাকে সহায়তা করেন অ্যাডভোকেট রিপন বাড়ৈ। ইতিহাদের কান্ট্রি ম্যানেজারের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আজমালুল হোসেন কিউসি ও মো. আজিজ উল্লাহ ইমন।

২০১১ সালের ২৮ জুন আবুধাবি এয়ারপোর্টে বাংলাদেশি দুই নাগরিককে হয়রানি/নির্যাতন/আটকের ঘটনায় ইতিহাদ কর্তৃপক্ষের বিরুদ্ধে হাইকোর্টে একটি রিট আবেদন করার পরে ওই বছরের ১৪ জুলাই হাইকোর্ট রুল জারি করেন এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে ঘটনা তদন্ত করে একটি রিপোর্ট দাখিল করার জন্যে নির্দেশ দেন।

দীর্ঘদিন রুল শুনানি শেষে গত বছরের ৮ অক্টোবর রায় ঘোষণা করেন হাইকোর্ট। রায়ে বাংলাদেশি যাত্রী তানজিন বৃষ্টি ও নাহিদ সুলতানা যুথীকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দেয়ার জন্য বলা হয়।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, ১৯২ পৃষ্ঠার ওই রায়ে আদালত বেশকিছু নির্দেশনা দিয়েছেন।