লকডাউনে বন্ধ থাকবে দেশের অধস্তন আদালত, প্রজ্ঞাপনে আরও যা বলা আছে

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১ জুলাই, ২০২১ ১০:০৮ পূর্বাহ্ণ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

করোনাভাইরাস সংক্রমণ রোধে দেশব্যাপী সর্বাত্মক লকডাউন নিয়ে বিশেষ প্রজ্ঞাপন জারি করেছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতির আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত উদ্ভূত পরিস্থিতিতে আগামী ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত সকল অধস্তন আদালত ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা না করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

তবে সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একজন ম্যাজিস্ট্রেট এবং ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী জেলা/মহানগরে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শারীরিক উপস্থিতিতে দায়িত্ব পালন করবেন।

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আইনের সঙ্গে সংঘাতে জড়িত শিশুকে শারীরিক উপস্থিতিতে ম্যাজিস্ট্রেটের সামনে উপস্থাপন করা যাবে।

চেক ডিজঅনার সংক্রান্ত মামলার ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্য নেগোশিয়েবল ইন্সট্রুমেন্টস অ্যাক্টস, ১৮৮১ সহ যেসব আইনে মামলা/আপিল দায়েরের ক্ষেত্রে সুনির্দিষ্ট সময়সীমা নির্ধারিত আছে, সেসব আইনের অধীনে মামলা/আপিল শারীরিক উপস্থিতিতে আদালতের কার্যক্রম শুরু হওয়ার সাত দিনের মধ্যে তামাদির মেয়াদ অক্ষুণ্ন গণ্যে দায়ের করা যাবে।

বিজ্ঞপ্তিতে এই সময়ে বিচারক ও আদালতের কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে আইনজীবী ও বিচারপ্রার্থীদের এসময়ে আদালত অঙ্গনে না আসার জন্য বলা হয়েছে।