বার কাউন্সিলের নির্বাচনের তফসিল ঘোষণার দাবি ন্যাশনাল ল’ইয়ার্স কাউন্সিলের

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৭ অক্টোবর, ২০২১ ১০:১০ অপরাহ্ণ
বাংলাদেশ বার কাউন্সিল

সাত দিনের মধ্যে দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী একমাত্র প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনের তফসিল ঘোষণার দাবি জানিয়েছে ন্যাশনাল ল’ ইয়ার্স কাউন্সিল (এনএলসি)।

বুধবার (৬ অক্টোবর) এনএলসির পক্ষ থেকে এমন দাবি জানিয়ে আবেদন করেছেন সংগঠনের চেয়ারম্যান ও আইনজীবী অ্যাডভোকেট এসএম জুলফিকার আলী জুনু।

সংগঠনের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশ বার কাউন্সিল পরিচালিত হতে হবে নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে। করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ায় সরকারঘোষিত লকডাউনের মধ্যে বিশেষ বিবেচনায় সরকার আইন করে অ্যাডহক কমিটি গঠন করে।

বর্তমান প্রেক্ষাপটে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় সারা দেশে বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ সৃষ্টি হয়েছে। দেশের সকল আদালত, স্কুল, কলেজ চলমান রয়েছে।

এছাড়া সারা দেশে মেয়র ও ইউপি নির্বাচন সম্পন্ন হচ্ছে। অতএব বার কাউন্সিল নির্বাচনের তফসিল ঘোষণা ও নির্বাচন সম্পন্ন করে দেশের আইনজীবীদের ভোটে বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচিত কমিটি গঠনে কোনো প্রতিবন্ধকতা নেই বলে আমরা মনে করি।

অতএব সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বার কাউন্সিলকে দলীয় প্রভাবমুক্ত রাখতে কাউন্সিলের কার্যক্রম নিরপেক্ষভাবে পরিচালনা করতে নির্বাচিত কমিটি গঠনকল্পে সাত দিনের মধ্যে নির্বাচনী তফসিল দাবি করছি।

অ্যাটর্নি জেনারেল, বার কাউন্সিলের চেয়ারম্যানকে নিরপেক্ষতা বজায় রেখে দলমতের ঊর্ধ্বে থেকে বার কাউন্সিলের নির্বাচন তফসিল ঘোষণার অনুরোধ জানায় এনএলসি।

বার কাউন্সিল পরিচালনার জন্য ১৫ সদস্যের অ্যাডহক কমিটি গঠন করে গেজেট প্রকাশ করেছে সরকার। এর আগে গত ৪ আগস্ট সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এ সম্পর্কিত প্রজ্ঞাপন জারি করেন।