হাইকোর্ট
হাইকোর্ট

সন্তানের অভিভাবকত্ব নিয়ে বিচারাধীন সব মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

দেশের পারিবারিক আদালতগুলোতে বিচারাধীন সন্তানের অভিভাবকত্ব নিয়ে করা সব মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক দম্পতির রিটের চূড়ান্ত শুনানি শেষে রবিবার (৭ নভেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে শিশুর মায়ের পক্ষে শুনানি করেন আইনজীবী মোতাহার হোসেন সাজু। অন্যদিকে শিশুটির বাবার পক্ষে শুনানি করেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ।

আদেশের বিষয়টি নিশ্চিত করে অ্যাডভোকেট মোতাহার হোসেন সাজু ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, রায়টি সংশ্লিষ্টদের জানাতে আইন মন্ত্রণালয়ের সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে ব্যবস্থা নিতে বলেছেন হাইকোর্ট।

মামলার বিবরণী থেকে জানা যায়, ২০১১ সালে বিয়ে রংপুরের মেয়ে ও রাজশাহীর এক ছেলে বিয়ে করেন। পরে ২০১৫ সালে তাদের ঘরে কন্যাশিশুর জন্ম হয়। ২০১৮ সালে তাদের বিবাহ বিচ্ছেদ ঘটে। পরে বাবার হেফাজতে থাকা শিশুকে চেয়ে তার মা পারিবারিক আদালতে একটি মামলা দায়ের করেন।

একইসঙ্গে শিশুর হেফাজত নিতে হাইকোর্টে রিট দায়ের করেন শিশুটির মা। সে রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট শিশুটিকে হাজির করতে নির্দেশ দেন এবং রুল জারি করেন। সে রুলের শুনানি শেষে আদালত রায় দিলেন।

রায়ে পারিবারিক আদালতে শিশুটির মায়ের করা মামলাটি আগামী ৩১ মার্চের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিলেন আদালত। পাশাপাশি দেশের পারিবারিক আদালতগুলোতে বিচারাধীন সন্তানের অভিভাবকত্ব নিয়ে করা সব মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেন হাইকোর্ট।