মন্ত্রিসভা
মন্ত্রিসভা (ফাইল ছবি)

মালদ্বীপের সঙ্গে বন্দী বিনিময় চুক্তির খসড়া অনুমোদন

মালদ্বীপের সাথে বন্দী বিনিময় চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ ডিসেম্বর মালদ্বীপ সফরে গেলে এই চুক্তি স্বাক্ষর হবে। এ প্রেক্ষিতে মালদ্বীপের কারাগারে থাকা ৪৩ জন দণ্ডপ্রাপ্ত বাংলাদেশি নাগরিককে দেশে ফিরিয়ে আনতে একটি চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

আজ রোববার (১৯ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংশ্লিষ্ট মন্ত্রীরা বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব জানান, মালদ্বীপে বিভিন্ন মামলায় বাংলাদেশের ৪৩ জন সাজাপ্রাপ্ত এবং ৪০ জন বিচারাধীন আছেন। এ ধরনের বন্দী এবং সাজাপ্রাপ্ত যারা আছেন তাদের দেশে ফিরিয়ে আনা এবং মালদ্বীপের যারা এমন বাংলাদেশে আছেন তাদের ফেরত পাঠাতে মালদ্বীপের সাথে বন্দী বিনিময় চুক্তি করতে যাচ্ছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ ডিসেম্বর মালদ্বীপ সফরে গেলে এই চুক্তি স্বাক্ষর হবে।

আনোয়ারুল ইসলাম বলেন, এখানে ৩টি বিষয় রয়েছে—মালদ্বীপে যদি কোনো বাংলাদেশি কারাবন্দি থাকে তাহলে মালদ্বীপ বাংলাদেশকে ফেরত নেওয়ার কথা বলতে পারবে। বাংলাদেশও বন্দিদের ফিরিয়ে আনার প্রস্তাব দিতে পারবে এবং যিনি বন্দী তিনি নিজেও আবেদন করতে পারবেন।

এ ছাড়াও মন্ত্রিসভা বৈঠকে দেশের বাইরে মেডিক্যালে পড়তে গেলে কিংবা চিকিৎসা সেবা দিতে গেলে অ্যাক্রেডিটেশন কাউন্সিলের অনুমোদন নেওয়ার বিধান রেখে ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রডিটেশন আইন-২০২১’ খসড়ারও নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।