বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা
বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা

বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও জাতীয় স্মৃতিসৌধে প্রধান বিচারপতির শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পার্ঘ্য অর্পন করেছেন নবনিযুক্ত প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ শনিবার (১ জানুয়ারি) রাজধানীর ধানমণ্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে এই শ্রদ্ধা নিবেদন করেন তিনি। এরপর নতুন প্রধান বিচারপতি মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পার্ঘ্য অর্পন করেন।

এ সময় নবনিযুক্ত প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সঙ্গে আপীল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর, আপীল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মোঃ. গোলাম রব্বানী ও সর্বোচ্চ আদালতের রেজিস্ট্রার কার্যালয়ের প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা।

নতুন প্রধান বিচারপতির শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, মন্ত্রিপরিষদের জ্যেষ্ঠ সদস্য, বিভিন্ন রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ ব্যক্তি, বিচারপতি, জ্যেষ্ঠ আইনজীবীসহ আমন্ত্রিত অতিথিরা যোগ দেন।

এর আগে বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর, ২০২১) প্রধান বিচারপতি হিসেবে আপিল বিভাগের বিচারক হাসান ফয়েজ সিদ্দিকীকে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিয়োগ বিষয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্ট, আপিল বিভাগের বিচারক হাসান ফয়েজ সিদ্দিকীকে বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছেন। তার নিয়োগ শপথগ্রহণের তারিখ থেকে কার্যকর হবে।

এরপর গতকাল শুক্রবার (৩১ ডিসেম্বর, ২০২১) বাংলাদেশের ২৩তম প্রধান বিচারপতি হসেবে শপথ নেন হাসান ফয়েজ সিদ্দিকী। বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁকে শপথ বাক্য পাঠ করান। ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর তিনি অবসরে যাবেন।