এক বিচারককের ওএসডির দিনে অন্য বিচারকের আবেগঘন স্ট্যাটাস
বিচারক (প্রতীকী ছবি)

আরও ২২ বিচারক করোনা আক্রান্ত

রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে ৪৩ ও ৪৪তম বুনিয়াদি প্রশিক্ষণে অংশ নিতে এসে ২২ জন বিচারক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের সকলেই সহকারী জজ ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পদমর্যাদার বিচারিক কর্মকর্তা।

আজ সোমবার (১৭ জানুয়ারি) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপপরিচালক (যুগ্ম জেলা জজ) আবু হাসান খায়রুল্লাহ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বিচার প্রশাসন ইনস্টিটিউটে দুই মাসের বুনিয়াদি প্রশিক্ষণে আসেন ৭০ জন বিচারক। গত ৯ জানুয়ারি প্রশিক্ষণ শুরু হয়। সম্ভাব্য উপসর্গ দেখা দিলে ১৫ জানুয়ারি ৫ জন বিচারকের করোনো পরীক্ষা করা হয়। ফলাফল পজিটিভ আসে। তাৎক্ষণিক ক্লাস কার্যক্রম স্থগিত করা হয়। প্রশিক্ষণ নিতে আসা বাকি সব বিচারকের পরদিন করোনা পরীক্ষা করা হয় তাদের মধ্যে ১৭ জনের ফলাফল পজিটিভ আসে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের অপর এক কর্মকর্তা জানান, করোনায় আক্রান্ত বিচারকরা চিকিৎসকের পর্যবেক্ষণে আছেন। ইনস্টিটিউটে আইসোলশনে আছেন তারা। প্রশিক্ষণ নিতে আসা অপর বিচারকরা ইনস্টিটিউট ছেড়ে গেছেন।

আরও পড়ুন: বিচার বিভাগে করোনার থাবা, আক্রান্ত উচ্চ আদালতের ১৭ বিচারক

এমতাবস্থায় প্রশিক্ষণ স্থগিত করা হয়েছে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রশিক্ষণ স্থগিত সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সিনিয়র সহকারি সচিব মোর্শেদ আল মামুন ভুঁইয়া স্বাক্ষরিত বিজ্ঞপ্তি আজ সোমবার (১৭ জানুয়ারি) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এতে বলা হয়, গত ৯ জানুয়ারি থেকে চলমান ৪৩ ও ৪৪তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের কার্যক্রম করোনা ভাইরাস (কোভিড-১৯) জনিত উদ্ভূত পরিস্থিতিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হল। সেই সাথে প্রশিক্ষণার্থীদের অনতিবিলম্বে অবমুক্ত করে নিজ নিজ কর্মস্থলে যোগদানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়।

আরও পড়ুন: চট্টগ্রাম আদালতের তিন বিচারক করোনা আক্রান্ত