পাবলিক বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বন্ধে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ
আইনি নোটিশ

দেশে চার প্রদেশ ও চার হাইকোর্ট চেয়ে আইনি নোটিশ

বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করে চারটি প্রদেশে ভাগ করতে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। সেই সাথে প্রতিটি প্রদেশে হাইকোর্ট চাওয়া হয়েছে নোটিশে।

আজ বৃহস্পতিবার (২০ জানুয়ারি) জনস্বার্থে রেজিস্ট্রি ডাকে নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব, মন্ত্রীপরিষদসচিব, স্বরাষ্ট্র সচিব ও আইন সচিবকে এ নোটিশ প্রেরণ করা হয়।

নোটিশে বলা হয়, আয়তন কম হলেও দেশের জনসংখ্যা প্রায় ২০ কোটি। দেশের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত সুদৃঢ়। তাই সুশাসনের জন্য প্রশাসনিক ব্যবস্থা পুনর্বিন্যাস করা প্রয়োজন। ঢাকাসহ দেশের বিভাগীয় শহরগুলোতে এখন তীব্র যানজট এবং জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে দিন দিন তা বাড়ছে। এর একমাত্র সমাধান প্রশাসনিক ব্যবস্থাকে পুনর্বিন্যাস করা। সে জন্য চারটি প্রদেশ অত্যন্ত জরুরি। যে কারণে আগের চারটি বিভাগের নামে (ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী) চারটি প্রদেশ ঘোষণা করা যেতে পারে।

নোটিশে আরও বলা হয়, চারটি প্রদেশ হলে চারটি হাইকোর্ট হবে। আর চারটি হাইকোর্ট হলে বিচারাধীন মামলার সংখ্যা দ্রুত কমবে। তা ছাড়া প্রাদেশিক সরকার হলে দেশের উন্নয়ন কাজ আরো গতিশীল হবে বলে মনে করেন এ আইনজীবী।

নোটিশ পাওয়ার ছয় মাসের মধ্যে চারটি প্রদেশ ঘোষণাসহ যাবতীয় ব্যবস্থা গ্রহণ না করলে জনস্বার্থে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

সূত্র: কালের কণ্ঠ