আইনজীবী ও পুলিশের দ্বন্দ্ব (প্রতীকী ছবি)
আইনজীবী ও পুলিশের দ্বন্দ্ব (প্রতীকী ছবি)

চাঁদপুরে আইনজীবী ও পুলিশের পাল্টাপাল্টি মামলা

চাঁদপুরে এক অটোরিকশা চালককে মারধরের ঘটনাকে কেন্দ্র করে পুলিশ এবং আইনজীবীর মধ্যে দ্বন্দ্ব গড়াল মামলা পর্যন্ত। ঘটনার ৮দিন পর দু’পক্ষ থেকেই পাল্টাপাল্টি মামলা দায়ের করা হয়েছে।

আইনজীবীর পক্ষ থেকে চাঁদপুর আদালতে এবং পুলিশের পক্ষে চাঁদপুর মডেল থানায় গত সোমবার (২৪ জানুয়ারি) পৃথক দু’টি মামলা দায়ের করা হয়।

চাঁদপুর আইনজীবী সমিতির সাবেক সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট আব্দুল্লাহ হিল বাকীকে রক্তাক্ত জখম করার অভিযোগে চাঁদপুর আদালতে পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. হিমন ইসলামের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

অপরদিকে কর্তব্যরত অবস্থায় মারধর করার অভিযোগ এনে আইনজীবীর বিরুদ্ধে চাঁদপুর মডেল থানার এএসআই মোঃ হিমন ইসলাম চাঁদপুর মডেল থানায় একটি মামলা দায়ের করেন।

ঘটনার প্রেক্ষাপট

গত ১৭ জানুয়ারি শহরের বাসস্ট্যান্ড মোড়ে ফয়সাল মার্কেটের সামনে একজন অটো চালককে থাপ্পার দেয়ার ঘটনায় অ্যাড. আব্দুল্লাহ হিল বাকী এবং পুলিশের সহকারী উপ-পরিদর্শক হিমন ইসলামের মধ্যে বাকবিতণ্ডার ঘটনা ঘটে। এতে হিমন ইসলামের হেমলেটের আঘাতে অ্যাড. আব্দুল্লাহ হিল বাকী রক্তাক্ত জখম হন।

আইনজীবীর অভিযোগ, সোমবার বিকেল পৌনে তিনটার দিকে বাসস্ট্যান্ড এলাকায় চাঁদপুর মডেল থানার এএসআই হিমন একজন অটোচালককে মারধর করেছেন বলে দেখতে পান আইনজীবী আবদুল্লাহ হিল বাকী। নিরীহ অটোচালককে মারতে দেখে তাকে মারধর করতে বারণ করেন আইনজীবী। কিন্তু পুলিশ কর্মকর্তা উল্টো তার সাথেই বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। এরপর এএসআই হিমন তার হাতে থাকা হেলমেট দিয়ে হঠাৎ আইনজীবীর মাথায় আঘাত করেন। এতে তিনি রক্তাক্ত জখম হয়ে গুরুতর আহত হয়ে পড়েন।

ঘটনা প্রসঙ্গে চাঁদপুর সদর মডেল থানার এএসআই হিমন তখন জানিয়েছিলেন, ঘটনাটি অনাকাঙ্খিত এবং ভুল বুঝাবুঝি। আমার হেলমেটটি মাথা থেকে খুলতে গেলে ওই আইনজীবীর মাথায় ভুলবশত লেগে যায়। এতে তিনি সামান্য আহত হন। আমি এ ঘটনায় সম্পূর্ণ অনুতপ্ত।

এই ঘটনায় চাঁদপুরের পুলিশ সুপার মিলন মাহমুদ আহত আইনজীবীকে দেখতে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে যান। ঘটনাটি সুষ্ঠু তদন্তে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন।

এদিকে এ ঘটনার পর গত ১৮ জানুয়ারি চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সিনিয়র এডভোকেট আবদুল্লাহীল বাকীর উপর পুলিশি হামলার প্রতিবাদে মিছিল ও সমাবেশ করেছে আইনজীবীরা। এ সময় জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে ন্যক্কারজনক এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে চাঁদপুর মডেল থানার সহকারী উপ-পরিদর্শক হিমন ইসলামের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করা হয়।