ভুয়া নিয়োগপত্র: রিট করে ফাঁসলেন ৩৪ আবেদনকারী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

জয়পুরহাট শহীদ জিয়া কলেজের নাম পরিবর্তনের আদেশ স্থগিত

জয়পুরহাট শহীদ জিয়া কলেজের নাম পরিবর্তন সংক্রান্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের আদেশ কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে কলেজটির নাম পরিবর্তন করে ‘জয়পুরহাট মহাবিদ্যালয় নামকরণে’র আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেছেন আদালত।

আজ মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল ও ব্যারিস্টার গালিব আমিদ।

আইনজীবী সূত্রে জানা গেছে, ১৯৮৫ সালে জয়পুরহাট শহীদ জিয়া কলেজ প্রতিষ্ঠিত হয়ে রাজশাহী বোর্ডের স্বীকৃতিপ্রাপ্ত হয় এবং এমপিওভুক্ত হয়। কিন্তু হঠাৎ করে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব শহীদ জিয়া কলেজের নাম পরিবর্তন করে জয়পুরহাট মহাবিদ্যালয় নামে নামকরণের জন্য ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর রাজশাহী বোর্ডের কাছে চিঠি পাঠায়।

এরপর জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২১ সালের ২৬ অক্টোবর জয়পুরহাট শহীদ জিয়া কলেজের নাম পরিবর্তন করে জয়পুরহাট মহাবিদ্যালয় নামকরণের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

ওই প্রজ্ঞাপনের বিরুদ্ধে শহীদ জিয়া কলেজের সাবেক প্রিন্সিপাল শামসুল হক হাইকোর্টে রিট আবেদন দায়ের করেন। ওই রিট আবেদনের শুনানি নিয়ে আজ আদালত আদেশ দেন।