কর্ণাটকে হিজাব মামলা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে
কর্ণাটকে হিজাব মামলা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে

কর্ণাটকে হিজাব মামলা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে

কর্ণাটকে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা নিয়ে মামলা বৃহত্তর বেঞ্চে শুনানি হবে। কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চে এ সক্রান্ত আবেদনের শুনানি হবে।

বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিতের বেঞ্চে মামলাটি ছিল। কিন্তু এই বিচারপতি মামলার গুরুত্ব বিবেচনায় বৃহত্তর বেঞ্চে শুনানির পরামর্শ দিলে তার কথা মেনে প্রধান বিচারপতি তিন সদস্যের বৃহত্তর বেঞ্চ গঠন করেন।

আজ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) তিন বিচারপতির বৃহত্তর বেঞ্চে এ সংক্রান্ত পাঁচটি আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হবে।

বেঞ্চের তিন বিচারপতি হলেন- প্রধান বিচারপতি রিতুরাজ অশ্বিন, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত এবং বিচারপতি মহিউদ্দিন। এর মধ্যে বিচারপতি মহিউদ্দিন হলেন নারী বিচারপতি। গতবছর মার্চে তিনি কর্ণাটক হাইকোর্টের বিচারপতি হন।

উদুপি কলেজের ১৮ জন ছাত্রী হিজাব পরে ক্লাসে আসা নিষিদ্ধ ঘোষণার বিরুদ্ধে এই আবেদন জানিয়েছেন। নিয়মানুসারে তিন বিচারপতির বেঞ্চ যে রায় দেবেন, তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানানো যাবে।

এর আগে, গতকাল বুধবার বিচারপতি দীক্ষিতের একক বেঞ্চে এ মামলার শুনানি অনুষ্ঠিত হয়।

শুনানিতে বিচারপতি দীক্ষিত বলেন, ”আদালতে কিছুদিন ধরে বিষয়টির শুনানি চলছে। কিন্তু এই আবেদনে যে প্রশ্ন তোলা হয়েছে, তার গুরুত্ব অপরিসীম। তাই একজন বিচারপতির বেঞ্চ নয়, বরং মামলাটি বৃহত্তর বেঞ্চে যাওয়া উচিত। প্রধান বিচারপতি চাইলে বৃহত্তর বেঞ্চ গঠন করতে পারেন।”

বিচারপতি বলেছেন, ”সব কটি আবেদনের মূলে রয়েছে একটিই প্রশ্ন, হিজাব পরা ধর্মীয় কার্যকলাপের আবশ্যিক অঙ্গ কিনা? আবেদনকারীরা বম্বে, মাদ্রাজ ও কেরালা হাইকোর্টের রায়ের কথা উল্লেখ করেছেন। তাছাড়া তারা সুপ্রিম কোর্টের রায়ের উল্লেখও করেছেন। পুরো বিষয়টিকে ধর্মীয় সংখ্যালঘুর সাংবিধানিক রক্ষাকবচের পরিপ্রেক্ষিতে দেখতে হবে।”