পঞ্চগ্রাম ইউনিয়ন ভূমি অফিসে ছদ্মবেশে দুদকের অভিযান
পঞ্চগ্রাম ইউনিয়ন ভূমি অফিসে ছদ্মবেশে দুদকের অভিযান

পঞ্চগ্রাম ইউনিয়ন ভূমি অফিসে ছদ্মবেশে দুদকের অভিযান

লালমনিরহাট জেলা সদরের পঞ্চগ্রাম ইউনিয়ন ভূমি অফিসে ছদ্মবেশে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। এ সময় ইউনিয়ন ভূমি সহকারী মো: শহিদুল ইসলাম ও অফিস সহকারী আছিম উদ্দিনের কাছ থেকে ২৯ হাজার ৯০০ টাকা উদ্ধার করা হয়।

ওই দু’জন পরস্পর যোগসাজশে ভূমি উন্নয়ন কর, রেজিস্ট্রেশন ও অন্যান্য বিষয়ে অতিরিক্ত অর্থ আদায় সংক্রান্ত অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়।

অভিযানকালে এনফোর্সমেন্ট টিম ছদ্মবেশে পঞ্চগ্রাম ইউনিয়ন ভূমি অফিসে আগত সেবাগ্রহীতাগণের নিকট হতে অতিরিক্ত অর্থ আদায় সংক্রান্ত অভিযোগের সত্যতা পান। এরপর ভূমি অফিসে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো: শহিদুল ইসলাম ও অফিস সহায়ক মো: আছিম উদ্দিন এর ব্যবহৃত অফিসিয়াল ড্রয়ার, পকেট ও মানিব্যাগ তল্লাশি করে ২৯,৯০০/- টাকা পাওয়া যায়।

টাকার উৎস সম্পর্কে ভূমি সহকারী কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি। পরে বিষয়টি লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা মাসুমকে অবহিত করা হয়। তিনি উক্ত ইউনিয়ন ভূমি অফিসে এসে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো: শহিদুল ইসলাম ও অফিস সহায়ক আছিম উদ্দিনকে উদ্ধারকৃত অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসাবাদ করেন।

জিজ্ঞাসাবাদে জানা যায়, উক্ত অফিসে গত ২৭ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত আদায়কৃত ভূমি উন্নয়ন কর, খারিজ খতিয়ান সংক্রান্ত যাবতীয় আদায় সংশ্লিষ্ট ব্যাংক হিসাবে জমা না করে উক্ত ব্যক্তিগণ নিজ জিম্মায় রেখেছেন। যা গুরুতর অনিয়ম বিধায়, উপজেলা নির্বাহী অফিসার জেলা প্রশাসকের সাথে আলোচনা করেন।

এরপর অভিযোগ সংশ্লিষ্ট অফিস সহায়ক মো: আছিম উদ্দিনকে তাৎক্ষণিকভাবে পাটগ্রাম উপজেলার একটি ইউনিয়ন ভূমি অফিসে বদলী করাসহ তদন্ত সাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া উক্ত অফিসে কর্মরত সকলকে অভিযোগের প্রেক্ষিতে যে কোন ধরনের অতিরিক্ত অর্থ আদায় সংক্রান্ত কোন অভিযোগ হলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে সতর্ক করা হয়।