একাদশ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (বিজেএস) ফোরাম
একাদশ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (বিজেএস) ফোরাম

বিচারককে মারধর: একাদশ বিজেএস ফোরামের প্রতিবাদ, বিচার দাবি

চট্টগ্রাম আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অলি উল্লাহর ওপর ন্যক্কারজনক সন্ত্রাসী হামলায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে একাদশ বিজেএস (বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস) ফোরাম। একইসঙ্গে এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনাসহ বিচারকদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতের ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়।

সংগঠনটির সভাপতি ছগির আহমেদ ও সাধারণ সম্পাদক আসমা জাহান স্বাক্ষরিত এক বিবৃতিতে আজ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, গতকাল সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাত ১০টায় চট্টগ্রামের জিইসি মোড় এলাকায় পায়ের উপর গাড়ি উঠিয়ে দেওয়ার প্রতিবাদ করায় বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের সদস্য চট্টগ্রাম আদালতের বিজ্ঞ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ অলি উল্লাহ্‌র ওপর বর্বরোচিত হামলা হয়। বিজ্ঞ বিচারকের ওপর কাপুরুষোচিত হামলা সমগ্র বিচার বিভাগের ওপর আক্রমণের শামিল।

বিজ্ঞ বিচারকের ওপর এমন আক্রমণে সকল বিচারকের মনে বিচারকদের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ সৃষ্টি হয়েছে। এই ঘটনায় একাদশ বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস ফোরামের সদস্যসহ সকল পর্যায়ের বিচারকবৃন্দের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়।

বিবৃতিতে একাদশ বিজেএস ফোরামের পক্ষ থেকে উক্ত ঘৃণ্য ও বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সেই সাথে এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনাসহ বিচারকদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতের ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, বেপরোয়া গতিতে গাড়ি চালানোর প্রতিবাদ করায় চট্টগ্রাম আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অলি উল্লাহ ও তাঁর স্ত্রী লাঞ্ছনার শিকার হয়েছেন। এ ঘটনায় পাঁচলাইশ থানার পুলিশ ঘটনাস্থল থেকে গাড়িটির চালক রানা মূর্তজা নামের একজনকে আটক করে থানায় নিয়ে গেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

জানা গেছে, সোমবার সন্ধ্যার পর স্ত্রীসহ হাঁটতে বেরিয়েছিলেন বিচারক অলি উল্লাহ। নগরীর গোলপাহাড় মোড় দিয়ে যখন তিনি হাঁটছিলেন, তখন হঠাৎ একটি গাড়ি (ঢাকা মেট্রো গ ১৫-৮৯৬৬) এসে তাকে পেছন থেকে ধাক্কা দেয়। এমন ঘটনায় হতচকিত হয়ে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অলি উল্লাহ গিয়ে ওই গাড়ির চালককে এভাবে বেপরোয়া গতিতে গাড়ি চালানোর কারণ জিজ্ঞাসা করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ম্যাজিস্ট্রেট কারণ জানতে চাইতেই ওই গাড়ির চালক এসে তার সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। এর একপর্যায়ে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অলি উল্লাহকে ঘুষিসহ মারধর করা হয়। এ সময় সঙ্গে থাকা তার স্ত্রীকেও লাঞ্ছিত করা হয়।