সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির বিদায়ী ও নতুন চেয়ারম্যানকে সংবর্ধনা
সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির বিদায়ী ও নতুন চেয়ারম্যানকে সংবর্ধনা

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির বিদায়ী ও নতুন চেয়ারম্যানকে সংবর্ধনা

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার অধীন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সভায় বিদায়ী এবং নতুন চেয়ারম্যানকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবর্ধনা অনুষ্ঠানে মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বিদায়ী চেয়ারম্যান বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে ধন্যবাদ জ্ঞাপন ও নব নিযুক্ত চেয়ারম্যান বিচারপতি জাহাঙ্গীর হোসেনকে বরণ করে নেওয়া হয়।

এসময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে বিচারপতিদ্বয়কে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা স্মারক প্রদান করেন সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও কার্যকরী কমিটির সদস্য মাহফুজুর রহমান রোমান।

সম্প্রতি সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি এম. ইনায়েতুর রহিম আপিল বিভাগে বিচারক হিসেবে নিয়োগ লাভ করেন। এপ্রেক্ষিতে কমিটির চেয়ারম্যানের শূন্য পদে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি জাহাঙ্গীর হোসেনকে মনোনয়ন দিয়েছেন।

প্রসঙ্গত, বার্ষিক আয় দেড়লাখ টাকার ঊর্ধ্বে নয় এমন ব্যক্তিদের বিনামূল্যে আইনি সেবা দিতে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়। ২০১৪ সালের ৮ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির অফিস উদ্বোধন করেন তৎকলীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

সেসময় এ কমিটির চেয়ারম্যান হয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান ও হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. নিজামুল হক। পরের বছর ২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি বিচারপতি নিজামুল হক আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন। এ কারণে তার স্থলে ১৮ ফেব্রুয়ারি নতুন চেয়ারম্যান হন বিচারপতি এম. ইনায়েতুর রহিম। ওই বছরের ১ মার্চ তিনি দায়িত্ব নেন।

সম্প্রতি লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি এম. ইনায়েতুর রহিম আপিল বিভাগে নিয়োগ পাওয়ায় পদটি শূন্য হয়। এ প্রেক্ষিতে তার স্থলাভিষিক্ত করা হয়েছে বিচারপতি জাহাঙ্গীর হোসেনকে।