তাফসির আউয়ালকে বিদেশ যাওয়ার অনুমতি দিলেন হাইকোর্ট
তাফসির আউয়াল (ইনসেটে); হাইকোর্ট

মিন্টুপুত্র তাফসির আউয়ালের অবস্থান জানতে চান হাইকোর্ট

বিএনপির ভাইস চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টুর দ্বিতীয় ছেলে তাফসির আউয়ালের বর্তমান অবস্থান জানতে চেয়েছেন হাইকোর্ট। আগামী ২৩ ফেব্রুয়ারি তাঁর বর্তমান অবস্থান হলফনামা আকারে দাখিল করতে বলেছেন আদালত।

আজ বুধবার (১৬ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

আদালতে তাফসিরের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার সাকিব মাহবুব। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি ও মো. সাইফুর রহমান সিদ্দিকী।

আদালতের আদেশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

গত বছরের ৫ মে বিএনপির ভাইস চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টুর দ্বিতীয় ছেলে তাফসির আউয়ালকে বিদেশে যাওয়ার অনুমতি দিয়েছিলেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন। তিন মাসের জন্য এই অনুমতি দেওয়া হয়। রুলে তাকে বিদেশ যেতে দুদকের নিষেধাজ্ঞা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চান আদালত।

একটি অভিযোগের অনুসন্ধান চলমান থাকায় তার বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছিল দুদক। ওই নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে রিট করেছিলেন তাফসির আউয়াল।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আমিন উদ্দিন মানিক বলেন, এখনো দেশে ফিরে না এসে সময় বর্ধিত করার আবেদন করেন তাফসির। তার আইনজীবী জানান তিনি বর্তমানে যুক্তরাজ্যে আছে। এরপর হাইকোর্ট তার বর্তমান অবস্থান হলফনামা আকারে আগামী ২৩ ফেব্রুয়ারি জানাতে আদেশ দিয়েছেন।

উল্লেখ্য, তাফসির আউয়াল জন্মসূত্রে যুক্তরাষ্ট্রের নাগরিক। যুক্তরাষ্ট্রের পাশপাশি পড়াশোনা করেছেন যুক্তরাজ্যেও। বর্তমানে তিনি পারিবারিক ব্যবসায়িক প্রতিষ্ঠান মাল্টিমোড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক।