অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

যথাসময়ে নথি পাঠাতে বেঞ্চ অফিসার-সুপারিনটেনডেন্টদের প্রতি কড়া নির্দেশনা

যথাসময়ে নথি প্রাপ্তির নিমিত্তে হাইকোর্ট বিভাগের বেঞ্চ অফিসার কর্তৃক সংশ্লিষ্ট শাখায় চাহিদাপত্র (রিক্যুইজিশন) প্রেরণ এবং সংশ্লিষ্ট শাখার সুপারিনটেনডেন্ট কর্তৃক যথাসময়ে মামলার নথি কোর্টে প্রেরণ করতে নির্দেশনা জারি করছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশক্রমে দেশের সর্বোচ্চ আদালতের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে রোববার (৬ মার্চ) এ নির্দেশনা জারি করা হয়।

এতে বলা হয়, সুপ্রিম কোর্টের (হাইকোর্ট বিভাগ) রুলস, ১৯৭৩ -এর ৪এ -এর বিধি ৮ অনুযায়ী মামলার পক্ষ বা দরখাস্তকারীর দাক্ষিতকৃত মেনশন স্লিপ গ্রহণ করে সংশ্লিষ্ট বেঞ্চ অফিসারের স্বাক্ষর ও তারিখ সম্বলিত নথির চাহিদাপত্র সংশ্লিষ্ট শাখায় প্রেরণের বিধান রয়েছে।

এজন্য বেঞ্চ অফিসার কর্তৃক প্রতিদিন নির্ধারিত সময়ের মধ্যে পরবর্তী কার্যদিবসের নথির চাহিদাপত্র প্রেরণ এবং সংশ্লিষ্ট শখার সুপারিনটেনডেন্ট কর্তৃক ওই দিনই নথি প্রস্তুত করে পরের দিন সকাল সাড়ে ৯টার মধ্যে সংশ্লিষ্ট আদালতে প্রেরণের নির্দেশনা সম্বলিত দুটি ২০১৮ ও ২০২০ সালে পৃথক দুটি অফিস আদেশ জারি করা হয়।

কিন্তু ওই নির্দেশনা পুরোপুরিভাবে প্রতিপালিত হচ্ছে না মর্মে কর্তৃপক্ষের গোচরীভূত হয়েছে, যা কর্তব্য ও দায়িত্ব পালনে অবহেলা ও অসদাচরণের শামিল। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীকে বর্ণিত দায়িত্ব পালনে সচেষ্ট হওয়ার নির্দেশ প্রদান করা হচ্ছে।

এমতাবস্থায় বেঞ্চ অফিসার কর্তৃক প্রতিদিন অপরাহ্ন ৩টার মধ্যে সংশ্লিষ্ট শাখায় নথির চাহিদাপত্র প্রেরণ এবং সংশ্লিষ্ট শাখা কর্তৃক ওই দিনই নথি প্রস্তুত করে পরের দিন সকাল সাড়ে ৯টার মধ্যে সংশ্লিষ্ট আদালতে নথি প্রেরণ সংক্রান্ত বিধি-বিধান প্রতিপালনের জন্য পুনরায় নির্দেশনা প্রদান করা হয়।

এক্ষেত্রে কোনো প্রকার শৈথিল্য বা অবহেলা সুপ্রিম কোর্টের (হাইকোর্ট বিভাগ) কর্মচারি (শৃঙ্খলা ও আপিল) রুলস, ১৯৮৩ অনুযায়ী অসদাচরণ হিসেবে বিবেচিত হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।