প্রতি মাসের ৭ তারিখের মধ্যে অধস্তন আদালতের বিচারকদের মাসিক কর্মসম্পাদন বিবরণী অনলাইনে পূরণের নির্দেশ
বাংলাদেশ সুপ্রিম কোর্ট লোগো

দ্রুত মামলা নিষ্পত্তি ও জট নিরসনে দায়রা জজদের প্রতি নির্দেশনা জারি

দ্রুত মামলা নিষ্পত্তি ও মামলা জট নিরসনে বিশেষ জেলা জজ আদালত এবং বিশেষ দায়রা আদালতসমূহে পর্যাপ্ত সংখ্যক মামলা জরুরি ভিত্তিতে প্রেরণের নির্দেশনা জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদেশক্রমে দেশের সকল জেলা ও দায়রা জজ/মহানগর দায়রা জজদের প্রতি রোববার (৬ মার্চ) এ নির্দেশনা জারি করা হয়।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিশেষ আদালত (অতিরিক্ত দায়িত্ব) আইন, ২০০৩’ -এর ৪ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল, পরিবেশ আপীল আদালত এবং স্পেশাল জজ আদালতসমূহকে দেওয়ানি মামলার বিচারের নিমিত্তে বিশেষ জেলা জজ আদালত হিসেবে এবং ফৌজদারি মামলা বিচারের নিমিত্তে বিশেষ দায়রা আদালত হিসেবে ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছিল।

পরবর্তীতে ‘বিশেষ আদালত (অতিরিক্ত দায়িত্ব) আইন, ২০০৩’ -এর ধারা ৪(খ) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার ঢাকায় অবস্থিত দ্রুত বিচার ট্রাইব্যুনাল নং ১,২,৩ ও ৪ কে ফৌজদারি কার্যাবিধি, ১৮৯৮ -এর উদ্দেশ্য পূরণকল্পে বিশেষ দায়রা আদালত হিসেবে ঘোষণা করে। সেই সাথে ওই আদালতগুলো বিশেষ দায়রা আদালত হিসেবে অভিহিত হবে মর্মে প্রজ্ঞাপন জারি করেছিল।

সম্প্রতি লক্ষ্য করা গেছে, কোন কোন জেলার জেলা ও দায়রা জজ/মহানগর দায়রা জজগণ ‘বিশেষ আদালত (অতিরিক্ত দায়িত্ব) আইন, ২০০৩’ -এর ৪ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে ঘোষিত বিশেষ জেলা জজ আদালত এবং বিশেষ দায়রা আদালত -এ পর্যাপ্ত সংখ্যক মামলা প্রেরণ করছেন না।

ফলে বর্ণিত আইনের ক্ষমতাবলে ঘোষিত বিশেষ জেলা জজ আদালত ও বিশেষ দায়রা আদালতগুলোর মধ্যে অনেক আদালতে বিচারের জন্য পর্যাপ্ত সংখ্যক মামলা না থাকায় ওইসব আদালতের বিচারকগণ পর্যাপ্ত সংখ্যক মামলা নিষ্পত্তি করতে পারছেন না। এতে দ্রুত মামলা নিষ্পত্তির লক্ষ্যে প্রণীত উল্লেখিত আইনের উদ্দেশ্য ব্যাহত হচ্ছে।

এমতাবস্থায়, দ্রুত মামলা নিষ্পত্তি ও মামলা জট নিরসনের লক্ষ্যে ‘বিশেষ আদালত (অতিরিক্ত দায়িত্ব) আইন, ২০০৩’ -এর বিধানাবলী আবশ্যিকভাবে পালন করতঃ সরকার কর্তৃক ঘোষিত বিশেষ জেলা জজ আদালত এবং বিশেষ দায়রা আদালতগুলোতে পর্যাপ্ত সংখ্যক মামলা জরুরি ভিত্তিতে প্রেরণ করার জন্য দেশের সকল জেলার জেলা ও দায়রা জজ/মহানগর দায়রা জজগণ-কে নির্দেশ প্রদান করা হয়।