হটলাইনের পাশাপাশি ফেসবুক পেজে পাওয়া যাবে ভূমিসেবা
হটলাইনের পাশাপাশি ফেসবুক পেজে পাওয়া যাবে ভূমিসেবা

হটলাইনের পাশাপাশি ফেসবুক পেজে পাওয়া যাবে ভূমিসেবা

ডেস্ক রিপোর্ট: স্বচ্ছ, দক্ষ, আধুনিক, জবাবদিহিতামূলক ও টেকসই ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে ভূমির সর্বোচ্চ ব্যবহার এবং ভূমি সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকার ভূমি মন্ত্রণালয়ের অধীন ভূমি সেবা হটলাইন করেছিল।

ভূমি সেবা সহজ করা, সেবা গ্রহীতাদের সব জটিলতা আইনগতভাবে নিরসন এবং ভূমি সংক্রান্ত সকল ধরনের দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে এই হটলাইন প্রতিষ্ঠা করা হয়।

বর্তমানে হটলাইনে কল করে সহজেই সেবা প্রার্থীরা ভূমি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান পেয়ে থাকেন। এ ছাড়া হটলাইনের মাধ্যমে ভূমি সেবা গ্রহীতাগণ ভূমি সেবা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও পরামর্শসহ দেশে বিদ্যমান ভূমি সংক্রান্ত আইন ও বিধিবিধান সম্পর্কে জানতে পারেন।

ভূমি মন্ত্রণালয়ের সূত্র অনুযায়ী, সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা পৃথিবীর যেকোনো স্থান থেকে (বিদেশ থেকে এর লং-কোড ৮৮০ ৯৬১২-৩১৬১২২) বাংলাদেশের নাগরিক কিংবা ভূমির মালিক তাদের জমি সংক্রান্ত বিভিন্ন সেবা পাচ্ছেন।

হটলাইন (১৬১২২) নম্বরে ফোন করে এখন ভূমি উন্নয়ন কর দেওয়া যাচ্ছে। করা যাচ্ছে নামজারির আবেদন। এছাড়া, ১৬১২২ নম্বরে ফোন করে এখন বাংলাদেশের যেকোনো স্থান থেকে বাড়িতে বসেই পাওয়া যাচ্ছে খতিয়ান (পর্চা) ও জমির ম্যাপ।

হটলাইনের মাধ্যমে জরুরী অভ্যন্তরীণ যোগাযোগ, দ্রুততম সময়ের মধ্যে অভিযোগ নিষ্পত্তি ও সেবাগ্রহীতার নিকট হতে অভিযোগ গ্রহণ করা হয়। হটলাইন ব্যবহারকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোনও অবস্থাতেই প্রকাশ করা হয় না।

ফেসবুক পেজে পাওয়া যাবে ভূমিসেবা

এবার এসব সেবা আরো জনবান্ধব ও সহজীকরণের অংশ হিসেবে পরীক্ষামূলকভাবে ফেসবুক পেজের মাধ্যমেও ভূমিসেবা দেওয়ার সুবিধা চালু করেছে ভূমি মন্ত্রণালয়। ভূমি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ভূমি মন্ত্রণালয়ের নাগরিক সেবা নম্বর ১৬১২২-এ ফোন করে এখন যেসব সেবা পাওয়া যাচ্ছে সেই ধরণের সকল সেবাই -‘ভূমিসেবা Land Service’ (https://www.facebook.com/land.gov.bd) ফেসবুক পেজ থেকে পাওয়া যাবে।

এজন্য ভূমিসেবা গ্রহীতাদের ফেসবুক পেজে গিয়ে তাদের সমস্যা, অভিযোগ কিংবা জিজ্ঞাসার ব্যাপারে পোস্ট করলে কিংবা মেসেঞ্জারের মাধ্যমে পেজে মেসেজ (বার্তা) দিতে হবে। এপ্রেক্ষিতে ভূমি মন্ত্রণালয়ের নাগরিক সেবা কেন্দ্র তার উত্তর দেবে।

এছাড়া ‘ভূমিসেবা Land Service’ নামক ফেসবুক গ্রুপেরও সদস্য হতে পারবেন যে কেউ। তবে আপাতত এই গ্রুপ থেকেও কোনো ভূমিসেবা দেওয়া হবেনা।

অন্যদিকে, ভূমি মন্ত্রণালয়ের নিয়মিত দাপ্তরিক ভেরিফাইড ফেসবুক পেজ ‘ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ – Ministry of Land, Bangladesh’ (www.facebook.com/minland.gov.bd) হতে ফেসবুকে নিয়মিত তথ্য অবগত করার কার্যক্রম পরিচালনা করা হবে। এই পেজ থেকে সরাসরি ভূমিসেবা দেওয়া হবে না।