বিচারকাজ হিসেবে গণ্য হবে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসারের দায়িত্ব

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ২৯ মার্চ, ২০২২ ১:৫১ অপরাহ্ণ
আইনগত সহায়তা (প্রতীকী)

দেশের সর্বোচ্চ আদালতে সরকারি আইনগত সহায়তা প্রদানে নিয়োজিত সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসারের কাজ বিচারিক কর্ম হিসেবে গণ্য করার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা এক পরিপত্রে এ তথ্য জানা গেছে। মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের বিচার শাখা -১ থেকে সোমবার (২৮ মার্চ) এ পরিপত্র জারি করা হয়।

উপসচিব শেখ হুমায়ূন কবীর স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ -এর উদ্দেশ্য পূরণকল্পে এবং সরকারি আইনি সহায়তা কার্যক্রমের গতিশীলতা অব্যাহত রাখার লক্ষ্যে সরকার বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসারের কর্মে বিচারিক কর্ম হিসেবে গণ্য করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এ বিষয়ে জানতে চাইলে সুর্প্রীম কোর্ট লিগ্যাল এইড অফিসের কো-অর্ডিনেটর রিপন পৌল স্কু ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে বলেন, সুপ্রিম কোর্টে লিগ্যাল এইড অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত হলে দায়িত্বপালনকালে তার কাজটি কি মর্মে গণ্য হবে বিষয়টি পরিষ্কার ছিলনা। সরকারের এই সিদ্ধান্তের ফলে এখন থেকে এ পদে প্রেষণে নিয়োগপ্রাপ্ত জুডিসিয়াল কর্মকর্তার দায়িত্ব বিচারিক কাজ হিসেবে গণ্য হবে।