দুই আইনজীবীর রিমান্ড: অধস্তন আদালতের নথি তলব করলেন হাইকোর্ট
বাংলাদেশের উচ্চ আদালত

স্কুলছাত্র সানাউল্লা হত্যা মামলায় সব আসামি খালাস

প্রেমের সম্পর্কের জেরে গাজীপুরের কাপাসিয়ায় স্কুলছাত্র সানাউল্লা সরকার হত্যা মামলায় বিচারিক আদালতে দণ্ডিত সব আসামিকে খালাস দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। এ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫ জন এবং যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ছিলেন ২ আসামি।

আজ মঙ্গলবার (২৯ মার্চ) হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ উল্লাহ ও বিচারপতি মো. আতোয়ার রহমানের সমন্বয়ে গঠিত অবকাশকালীন বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ রায়ের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। এ মামলায় সব আসামি খালাস পাওয়ায় রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ থেকে আপিল আবেদন করা হবে বলেও জানান তিনি।

আদালত সূত্রে জানা গেছে, মামলায় মোট ৯ জন আসামি হলেও দুইজন মারা যাওয়ায় এখন আসামির সংখ্যা ৭ জন। হাইকোর্টে আপিল বিচারাধীন থাকাবস্থায় এই মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামি এবং যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত অপর এক আসামি মারা যান।

মামলার বিবরণে জানা গেছে, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আনোয়ারা বেগমের মেয়ের সঙ্গে প্রেমের সম্পর্ক ও পারিবারিক বিরোধের জেরে উপজেলার ঘাগটিয়া গ্রামের জসিম উদ্দিনের ছেলে সানাউল্লা সরকারকে ২০০১ সালের ৯ ফেব্রুয়ারি শ্বাসরোধ করে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের ভাই আসাদুজ্জামান বাদী হয়ে কাপাসিয়া থানায় মামলা করেন। তদন্ত শেষে পুলিশ আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দায়ের করে।

এরপর বিচার শুরু হলে দীর্ঘ শুনানি ও উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ২০১৬ সালের ৯ আগস্ট গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক ফজলে এলাহী ভূঁইয়া রায় ঘোষণা করেন।

রায়ে ছয়জনকে মৃত্যুদণ্ড ও তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত। একই সঙ্গে সব আসামিকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন- উপজেলার ঘাগটিয়া গ্রামের রফিকুল ইসলাম, আতিকুল ইসলাম, আলম শেখ, সেলিম শেখ, নয়ন শেখ ও আনার হোসেন শেখ। এছাড়া যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিতরা হলেন- আনোয়ারা বেগম, আব্দুল মোতালেব ও শেখ শামসুদ্দিন।

পরে নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা জেল আপিল ও আপিল আবেদন করেন। বিচারিক আদালতে রায়ের পর সাজাপ্রাপ্ত আনোয়ারা বেগম ও আলম শেখ মারা গেছেন।