সুপ্রিম কোর্টের নতুন ১২ তলা ভবন। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী
সুপ্রিম কোর্টের নতুন ১২ তলা ভবন। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২তলা ভবন ‘বিজয়-৭১’ -এর উদ্বোধন কাল

বাংলাদেশ সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২তলা ভবন ‘বিজয়-৭১’ -এর উদ্বোধন করা হবে। আগামীকাল বৃহস্পতিবার (৩১) সকাল ১০টায় সুপ্রিম কোর্টের স্পোর্টস কমপ্লেক্সে উদ্বোধনী অনুষ্ঠান অনুস্থিত হবে।

গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত থেকে নবনির্মিত ভবনটি উদ্বোধন করবেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন আইন সচিব মো. গোলাম সারওয়ার এবং শুভেচ্ছা বক্তব্য রাখবেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের কার্যক্রমে গতি আনয়ন, বিচারপতির নিজস্ব চেম্বার সংকট নিরসন ও বিচারকক্ষ (এজলাস) বৃদ্ধির নিমিত্তে ১২ তলা ভবন নির্মণের মূল কাজ শেষ হয় ২০২১ সালের ৩০ ডিসেম্বর। এরপর আধুনিক ও নান্দনিক নবনির্মিত এ ভবনে রং, ধোয়া-মোছা, প্রয়োজনীয় আসবাবপত্র বসানোসহ সাজসজ্জার কাজ শেষে ভবনটিতে দ্রুতই কর্মযজ্ঞ শুরুর জন্য উদ্বোধন করা হচ্ছে।

আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন নবনির্মিত ভবনে রয়েছে, বিচারপতিদের জন্য ৫৬টি চেম্বার, ৩২টি এজলাস, পৃথক দু’টি লিফট, আধুনিক জেনারেটর ও দ্বিতল বিশিষ্ট বিদ্যুতের সাব-স্টেশন। এছাড়াও ভবনে সুপ্রিম কোর্ট প্রশাসনের দাপ্তরিক কক্ষসহ স্থাপন করা হয়েছে বিচার সংশ্লিষ্ট পৃথক ২০টি অফিসকক্ষ।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৮ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ ভবন নির্মাণ সংক্রান্ত প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। ২০২০ সালের মধ্যে আইন ও বিচার বিভাগ এবং গণপূর্ত অধিদফতরকে প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়। এরপর ২০১৯ সালের মার্চ থেকে শুরু হয় নির্মাণকাজ। ২০২০ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও মহামারির কারণে তা সম্ভব হয়নি।

সুপ্রিম কোর্টের এনেক্স এক্সটেনশন (বর্ধিত) ভবনটি বর্তমান এনেক্স ভবনের পশ্চিম পাশে ১৮ হাজার ১৩৪ বর্গমিটার জায়গায় নির্মাণ করা হয়েছে। ভবন নির্মাণে বরাদ্দ দেওয়া হয় ১৫৮ কোটি চার লাখ ২২ হাজার টাকা। যার পুরোটাই বহন করেছে সরকার।