টাউট মঞ্জুরুল ইসলাম
টাউট মঞ্জুরুল ইসলাম। (বাম থেকে) আজকে আটকের পর এবং ২০২০ সালে আটকের পর।

কখনো তিনি আইনজীবী, কখনো তিনি পুলিশ!

ফেনীর আদালত প্রাঙ্গণে কখনো আইনজীবী, কখনো গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে বিচারপ্রার্থী সাধারণ জনগণের সাথে প্রতারণার অভিযোগে এক টাউটকে আটক করা হয়েছে।

আজ মঙ্গলবার (১২ এপ্রিল) জেলা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ কমিটির অভিযানে আদালত প্রাঙ্গণ থেকে মঞ্জুরুল ইসলাম নামের ওই টাউটকে আটক করা হয়। সে দাগনভূঁইয়া উপজেলার দক্ষিণ চাঁদপুর গ্রামের নুরনবীর ছেলে।

এদিন আইনজীবী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মঈনুল হোসেন মজনুর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়৷ অভিযানে সহযোগী হিসেবে ছিলেন সমিতির অডিটর অ্যাডভোকেট আলাউদ্দিন ভূঁঞা, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক অ্যাডভোকেট তুহিন, অ্যাডভোকেট শিপলু, অ্যাডভোকেট তারেক, অ্যাডভোকেট আজিজ, অ্যাডভোকেট মামুন, অ্যাডভোকেট সাহেদ, অ্যাডভোকেট মাসুদ, অ্যাডভোকেট রানা, অ্যাডভোকেট কামরুজ্জামান সহ বেশ কয়েকজন আইনজীবী৷

বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক অ্যাডভোকেট তুহিন। তিনি জানান, আটককৃত ব্যক্তি নিজেকে কখনো আইনজীবী, কখনো আইনজীবী সহকারী, কখনো ডিবি পুলিশ, কখনো সোর্স পরিচয় দেয় ৷ ইতোপূর্বেও তাকে একাধিকবার আটক করা হয়।

অ্যাডভোকেট তুহিন বলেন, আজকে কোর্ট আঙিনা থেকে তাকে আটকের পর মানুষের সাথে আর প্রতারণা করবেনা মর্মে বন্ড দেওয়ায় তাকে ছেড়ে দিয়েছে আইনজীবী সমিতি৷ তবে সর্তক করা হয়েছে৷ ভবিষ্যতে তার বিরুদ্ধে এ ধরণের কোন অভিযোগ পাওয়া গেলে প্রচলিত আইনে সমিতির পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আদালত অঙ্গন থেকে টাউট নির্মূলে জেলা আইনজীবী সমিতির অভিযান অব্যাহত থাকবে বলেও জানান আইনজীবী তুহিন।

প্রসঙ্গত, টাউট মঞ্জুরুল ইসলামকে এর আগে ২০২০ সালেও প্রতারণার দায়ে আটক করা হয়। তখনও সে আর কখনো মানুষের প্রতারণা করবেন না মর্মে বন্ড দিয়ে পার পেয়ে যান।