ভারতের প্রধান বিচারপতি এন ভি রামানা
ভারতের প্রধান বিচারপতি এন ভি রামানা

অবসর নেওয়ার ক্ষেত্রে ৬৫ বছর খুবই অল্প বয়স: ভারতের প্রধান বিচারপতি

চলতি বছরের ২৬ আগস্ট অবসরে যাচ্ছেন ভারতের প্রধান বিচারপতি এন ভি রামানা। তবে অবসরে যাওয়ার আগে অবসরের বয়স নিয়ে দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জানালেন, ৬৫ বছর অবসর নেওয়ার ক্ষেত্রে খুবই অল্প বয়স।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি স্টিফেন ব্রেয়ারের সঙ্গে ‘‌ওয়েবিনর’‌–এ ‘‌কমপারেটিভ কনস্টিটিউশনাল ল’‌ সম্পর্কে কথা বলছিলেন বিচারপতি এন ভি রামানা। কথোপকথনের সময়ে অবসর নেওয়ার প্রসঙ্গটি ওঠে।

তখন প্রধান বিচারপতি এন ভি রামানা জানান, ‘‌আমি মনে করি, ৬৫ বছর যে কোনও ব্যক্তির ক্ষেত্রে অবসর নেওয়ার ক্ষেত্রে খুবই অল্প বয়স। আমি ২২ বছর হাই কোর্ট ও সুপ্রিম কোর্টে বিচারপতি হিসাবে দায়িত্বভার সামলেছি। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসাবেও কাজ করছি। ভারতীয় বিচার ব্যবস্থার নিয়ম অনুযায়ী, আমরা যখন কাজে যোগ দিই, তখনই আমরা জানি কবে আমাদের অবসর নিতে হবে। এখানে কোনও ব্যতিক্রম নেই।’‌

একইসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জানান, ‘‌এখনও আমার মধ্যে কাজ করার ক্ষমতা রয়েছে। আমি কৃষক পরিবারের ছেলে। আমি মানুষের সঙ্গে মিশতে ও মানুষের সঙ্গে থাকতে ভালবাসি। এখন আমার হাতে কিছু জমি আছে, যেখানে চাষবাস করা যায়। আমি আমার জীবনের বাকি দিনগুলি মানুষের জন্য কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।’‌

পাশাপাশি বিচার ব্যবস্থার কার্যকারিতা নিয়ে বলতে গিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জানান, মানুষ তখনই বিচার ব্যবস্থার ওপর আস্থা রাখতে পারবে, যখন বিচার ব্যবস্থা স্বাধীনভাবে কাজ করতে পারবে। আদালতই মৌলিক অধিকার ও আইনের অনুশাসনের রক্ষা কর্তা। তাই বিচার ব্যবস্থাকে স্বাধীনভাবে কাজ করতে দেওয়া প্রয়োজন।

উল্লেখ্য, বিচারপতি রামানা যার সঙ্গে কথা বলছিলেন, অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি স্টিফেন ব্রেয়ারের বয়স ৮৩ বছর। তিনি চলতি বছর স্বেচ্ছায় অবসরের সিদ্ধান্ত নিয়েছেন।

সূত্র: হিন্দুস্থান টাইমস