গুইসাপ
গুইসাপ

ভারতে গুইসাপ ‘ধর্ষণের’ অভিযোগে গ্রেফতার ৪

বেঙ্গল মনিটর লিজার্ড বা গুই সাপকে কথিত ধর্ষণের অভিযোগে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে। এ বিষয়ে দায়ের করা এক মামলা ভারতীয় রাজ্য মহারাষ্ট্রের চার ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

স্থানীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দু জানায়, মহারাষ্ট্রে গোথানে গ্রামের পাশের জঙ্গল সহিদারি টাইগার রিজার্ভে এক বিশেষ প্রজাতির গুই সাপকে ধর্ষণের অভিযোগে চার জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বিবিসির খবর অনুযায়ী, অভিযুক্ত চার জনের নাম সন্দীপ তুকারাম, পাওয়ার মঙ্গেশ, জনার্দন কামটেকার, অক্ষয় সুনীল। মহারাষ্ট্রের বন দফতরের তরফে অভিযুক্তদের ফোন খুঁটিয়ে দেখা হয়েছে। সেখান থেকেই এই ঘটনার কথা জানা গেছে। অভিযুক্তদের ফোনে এই ধর্ষণের ভিডিও রেকর্ডিং রয়েছে বলেও জানা গেছে।

জঙ্গলের বিভিন্ন জায়গায় থাকা সিসিটিভি-র ফুটেজ থেকেই প্রাথমিকভাবে এই ঘটনার কথা জানা গিয়েছিল। তার পরে সেই ফুটেজ থেকেই অভিযুক্তদের সম্পর্কে ধারণা করে পুলিশ।

কিন্তু জঙ্গলে এই চার জন কী করছিল? এই রহস্যের কিনারা করতে গিয়েই পুলিশের হাতে এসেছে অন্য তথ্যও। জানা গেছে, এই চার জন আসলে চোরাশিকারী। চোরাশিকারের উদ্দেশ্যেই জঙ্গলে প্রবেশ করেছিল তারা। তবে বন্যপ্রাণী শিকার করার কথা স্বীকার করলেও অভিযুক্তরা গুইসাপ ধর্ষণের অভিযোগের কথা অস্বীকার করেন।

বন কর্মকর্তারা জানিয়েছেন, অভিযোগ প্রমাণিত হলে দেশটির বন্যপ্রাণী সুরক্ষা আইন অনুযায়ী এই চার জনের সর্বোচ্চ ৭ বছর পর্যন্ত কারাদণ্ড বা ৫ লাখ রুপি জরিমানা হতে পারে। এর পাশাপাশি চোরাশিকারের অভিযোগ প্রমাণিত হলে তার জন্য আলাদা করেও বিচার হতে পারে এই চার জনের।