অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

‘প্রধান বিচারপতি পদক’ বিষয়ক নীতিমালা প্রণয়নে জাজেস কমিটি গঠন

বিচার বিভাগের সব স্তরে দক্ষ ও সেরা কর্মকর্তাদের ‘প্রধান বিচারপতি পদক’ দেওয়া হবে। এ লক্ষ্যে ‘প্রধান বিচারপতি পদক’ বিষয়ক নীতিমালা প্রণয়ন এবং বাছাই কার্যক্রম পরিচালনার কমিটি গঠন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২১ এপ্রিল) এ কমিটি গঠন করার তথ্য জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সুপ্রিম কোর্ট প্রশাসন জানায়, ‘প্রধান বিচারপতি পদক’ বিষয়ক নীতিমালা প্রণয়নসহ বাছাই কার্যক্রম পরিচালনায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতিদের সমন্বয়ে জাজেস কমিটি গঠিত হয়েছে। কমিটি নীতিমালা প্রণয়নসহ বাছাই কার্যক্রম পরিচালনা করবেন।

সুপ্রিম কোর্টের ছয় বিচারপতির সমন্বয়ে গঠিত জাজেস কমিটির সভাপতি করা হয়েছে আপিল বিভাগের বিচারপতি বোরহান উদ্দিনকে। এছাড়া সদস্য হিসেবে রয়েছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ফারাহ মাহবুব, বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী, বিচারপতি এস এম কুদ্দুস জামান, বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর এবং বিচারপতি মো. আখতারুজ্জামান।

উল্লেখ্য, গত ২ এপ্রিল বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে মহিলা জজ অ্যাসোসিয়েশন আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিচার বিভাগের সৎ কর্মকর্তাদের পুরস্কৃত করার ঘোষণা দেন

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, আমি প্রধান বিচারপতি হয়ে খোঁজ খবর নিয়ে জেনেছি, আমাদের দেশে অধিকাংশ জুডিসিয়াল কর্মকর্তাই সৎ, মাত্র হাতে গোনা কয়েকজন অসৎ কর্মকর্তার জন্য জন্য জুডিসিয়ারি ক্ষতিগ্রস্ত হয় তাহলে তাদের শনাক্ত করব। আর তাদের ক্ষেত্রে আমাদের কোনো আপোষ থাকবে না।

তিনি বলেন, এরই মধ্যে আমি একটি কমিটি করে দিয়েছি। যারা ভালো করবে তাদেরকে প্রত্যেক বছর ‘প্রধান বিচারপতি’ পদক দেওয়া হবে। এজন্য একটা নীতিমালা করা হয়েছে।