বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি: অভিযোগ গঠন শুনানি ১৩ জুন পর্যন্ত মুলতবি

বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৭ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি আবারো পিছিয়েছে। এ নিয়ে ৩৮ বারের মতো শুনানির তারিখ পেছাল বলে আদালত সূত্রে জানা গেছে।

আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) ঢাকার বিশেষ জজ আদালত-২ এর বিচারক এএসএম রুহুল ইমরান এ মামলার অভিযোগ গঠন শুনানি ১৩ জুন পর্যন্ত মুলতবির আদেশ দিয়েছেন।

খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, অভিযোগ গঠনের শুনানি মুলতবি চেয়ে আদালতে খালেদা জিয়ার পক্ষে আবেদন করা হলে বিচারক এ আদেশ দেন।

খালেদা জিয়ার অনুপস্থিতিতে আইনজীবী মাসুদ আজ আদালতে তার পক্ষে প্রতিনিধিত্ব করেন। আবেদনে মাসুদ বলেন, সরকারের নির্বাহী আদেশের পর এখন কারাগারের বাইরে থাকা খালেদা জিয়া অসুস্থ এবং এর আগে আদালত তার হাজিরা মওকুফ করেন।

আবেদনে আইনজীবী আরও বলেন, তদন্তের সময় তদন্ত কর্মকর্তার জব্দ করা কিছু নথি তিনি এখনও যাচাই করতে পারেননি কারণ সেগুলো আদালতে উপস্থাপন করা হয়েছিল।

আজকের শুনানির সময় আদালতে উপস্থিত ছিলেন মামলার আসামি বিএনপি নেতা মোজাম্মেল হোসেনসহ আরও দুজন। তবে জামিনে থাকা বিএনপির তিন নেতা আলতাফ হোসেন চৌধুরী, আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং ড. খোন্দকার মোশাররফ হোসেন অনুপস্থিত ছিলেন।

আলতাফ, আমীর খসরু ও মোশাররফের পক্ষে আদালতে হাজির না হওয়ার জন্য আলাদা আবেদন জমা দেওয়া হয়।

আরেক আসামি মো. সিরাজুল ইসলাম পলাতক আছেন।

প্রসঙ্গত, ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশন (দুদক) সর্বোচ্চ দরদাতাকে দেওয়া বড়পুকুরিয়া কয়লাখনি চুক্তিতে ১৫৯ কোটি টাকা ঘুষ নেওয়ার অভিযোগে খালেদা জিয়া ও তার সাবেক মন্ত্রিসভার ১০ জনসহ ১৬ জনকে আসামি করে শাহবাগ থানায় মামলাটি করেছিল।