গণপূর্তের প্রকৌশলীদের সঙ্গে নিয়ে নতুন ভবন নির্মাণের স্থান পরিদর্শন বার নেতৃবৃন্দের

গণপূর্তের প্রকৌশলীদের সঙ্গে নিয়ে নতুন ভবন নির্মাণের স্থান পরিদর্শন বার নেতৃবৃন্দের

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যদের কিউবিক্যাল সমস্যা নিরসনে নতুন ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় গণ পূর্ত অধিদপ্তরের প্রকৌশলীদের সঙ্গে নিয়ে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ২০তলা ভবন নির্মাণের স্থান সরেজমিনে পরিদর্শন করেছে বার নেতৃবৃন্দ।

বুধবার (১৮ মে) দেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে ভবন নির্মাণের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেন তারা।

এ সময় প্রকৌশলীদের সঙ্গে সমিতির সভাপতি মোঃ মোমতাজউদ্দিন ফকির এবং সম্পাদক মোঃ আবদুন নূর দুলালসহ কার্যকরী কমিটির সিনিয়র সহ-সভাপতি জনাব মোঃ শহীদুল ইসলাম, সহ-সভাপতি জনাব মোহাম্মদ হোসেন, কার্যকরী কমিটির সদস্য জনাব শাহাদাত হোসাইন (রাজিব) এবং ব্যারিস্টার সুব্রত কুমার কুন্ডু উপস্থিত ছিলেন।

এর আগে আইনজীবীদের জন্য নতুন ভবন নির্মাণের বিষয়ে গত ১১ মে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ আপীল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ, অ্যাটর্নি জেনারেল এ.এম. আমিন উদ্দিন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন ও পিডব্লিওডি -এর প্রকৌশলীদের সঙ্গে মতবিনিময় করেন সমিতির নেতৃবৃন্দ।

সেদিন সমিতির সভাপতি মোমতাজউদ্দিন ফকিরের সাথে ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম -এর এই ব্যাপারে কথা হলে তিনি জানান, সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সদস্যদের কিউবিক্যাল সমস্যা নিরসনসহ আধুনিক সুযোগ-সুবিধার জন্য নতুন বিল্ডিং নির্মাণের স্থান পরিদর্শন করেন মাননীয় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সাথে ছিলেন আপীল বিভাগের অন্যান্য বিচারপতিসহ গণপূর্ত মন্ত্রণালয়ের প্রকৌশলীগণ।

তিনি আরো বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী নতুন বিল্ডিং নির্মাণের মধ্য দিয়ে কিউবিক্যালসহ সকল প্রকার আধুনিক সুযোগ-সুবিধার ব্যবস্থা হবে ইনশাআল্লাহ।

প্রসঙ্গত, সমিতির তথ্য অনুযায়ী সুপ্রিম কোর্ট বারের সদস্য সংখ্যা বর্তমানে ৯ হাজার ছাড়িয়েছে। কিন্তু পর্যাপ্ত জায়গা না থাকায় আইনজীবীদের ক্রমবর্ধমান সংখ্যাবৃদ্ধির দরুন কিউবিক্যাল (বসার স্থান) সংকটও বাড়ছে প্রতিনিয়ত। আইনজীবীদের সংখ্যার তুলনায় চেম্বার সংকট তো আছেই, হল রুমগুলোতেও গাদাগাদি করে বসতে হয় তাঁদের।

এ সংকট নিরসনে নতুন ভবনের বিকল্প নেই। তাই আইনজীবীদের ভোগান্তি লাঘবে বর্তমান সভাপতি নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী নতুন ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন। তবে বারের নিজস্ব জায়গা না থাকায় সুপ্রিম কোর্টের মালিকানাধীন অব্যবহৃত স্থানে ভবন নির্মাণের জন্য প্রধান বিচারপতির সাথে আলোচনা করে সমিতির নেতৃবৃন্দ। ফলপ্রসূ ওই মতবিনিময় সভায় প্রধান বিচারপতি আইনজীবীদের জন্য নতুন ভবন নির্মাণের জন্য সুপ্রিম কোর্টের কিছু জায়গা সমিতির অনুকূলে বরাদ্দ দিতে সম্মত হন।