সুপ্রিম কোর্টে বিএনপি সমর্থিত আইনজীবীদের বিক্ষোভ সমাবেশ

বিএনপি সমর্থিত আইনজীবীদের বিরুদ্ধে ‘মিথ্যা মামলা’র প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ

সুপ্রিম কোর্টের বিএনপি সমর্থিত আইনজীবীদের বিরুদ্ধে ‘মিথ্যা মামলা’ দায়ের করার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

আজ সোমবার (২৩ মে) দুপুর ১টায় দেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে বিএনপিপন্থি আইনজীবী সংগঠনটির কেন্দ্রীয় কমিটির উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজলসহ সংগঠনটির শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক পদ অবৈধভাবে জবরদখল করা হয়েছে বলে অভিযোগ তুলেন। সেই সাথে এই জবদখলের বিরুদ্ধে সমিতির সদস্যদের নিয়মতান্ত্রিক প্রতিবাদকে দমন করার জন্য এই মিথ্যা মামলা দায়ের করা হয়েছে উল্লেখ করে মিথ্যা ও হায়রানিমূলক মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

এর আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক পদ নিয়ে সৃষ্ট জটিলতায় আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীদের মধ্যে মারামারি ও হাতাহাতির ঘটনা ঘটে। এ ঘটনায় ৫০/৬০ জন অজ্ঞাতনামা আসামীসহ বিএনপিপন্থি ৬ আইনজীবীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। গত ১৯ মে শাহবাগ থানায় সুপ্রিম কোর্ট বারের প্রশাসনিক কর্মকর্তা মো. রবিউল হাসান এ মামলা করেন।

মামলায় আসামিরা হলেন- বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য এডভোকেট গাজী কামরুল ইসলাম সজল, বিশেষ সম্পাদক নূরে আলম সিদ্দিকী সোহাগ, সহ-দপ্তর সম্পাদক কাইয়ুম, সহ-সাধারণ সম্পাদক রাসেল আহমেদ, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক সাগর হোসেন এবং সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী সদস্য ও আইনজীবী ফোরামের সদস্য কামরুল ইসলাম।

প্রসঙ্গত, গত ১৮ মে সুপ্রিম কোর্ট বারের সম্পাদক পদ দখলের অভিযোগ তুলে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতা-কর্মীরা। একপর্যায়ে বারের দ্বিতীয় তলায় সম্পাদকের রুমের সামনে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের মধ্যে ধাক্কাধাক্কি ও হাতাহাতির ঘটনা ঘটে। এসময় আওয়ামী সমর্থিত আইনজীবী নজরুল ইসলাম প্রামাণিক মাথায় আঘাতপ্রাপ্ত হন। পরে তাঁকে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়।