মুটকোর্ট প্রতিযোগিতা আইনপেশার প্রারম্ভিক জ্ঞানের উৎসস্থল: প্রধান বিচারপতি

প্রথমবারের মতো আয়োজিত বিইউপি ন্যাশনাল মুটকোর্ট কম্পিটিশন সম্পন্ন

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস -এর আইন বিভাগ এবং এর অধীনস্থ ‘বিইউপি ল অ্যান্ড মুট কোর্ট ক্লাব’ যৌথ উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত বিইউপি ন্যাশনাল মুটকোর্ট কম্পিটিশন সম্পন্ন হয়েছে।

আজ রোববার (২৯ মে) প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি ল’ ক্যারিয়ারের নানান দিক এবং প্রতিকূলতা নিয়ে আলোচনা করেন। সেই সাথে তিনি তাঁর বক্তব্যে মুটিং এবং মুটকোর্ট প্রতিযোগিতার প্রয়োজনীয়তা নিয়েও তাঁর অভিব্যক্তি প্রকাশ করেন। এ ধরণের সৃজনশীল এবং উদ্যোগী প্রতিযোগিতা আয়োজন করার জন্য সংশ্লিষ্ট আয়োজকদের প্রতি তাঁর আন্তরিক ধন্যবাদ এবং শুভ কামনা জ্ঞাপন করেন।

এর আগে গত ২৬ মে এই প্রতিযোগিতা শুরু হয়। প্রতিযোগিতায় সারাদেশের ১২টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে।

প্রিলিমিনারি, কোয়ার্টার ফাইনাল এবং সেমি-ফাইনাল রাউন্ড পেরিয়ে ব্র্যাক ইউনিভার্সিটি এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ফাইনাল রাউন্ডের জন্য উত্তীর্ণ হয়।

তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়কে রানার্স আপ ঘোষণা করা হয়।

ফাইনাল রাউন্ডে বিচারকের দায়িত্বে ছিলেন- সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি আব্দুল মতিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক প্রফেসর ড. ইকরামুল হক।

প্রতিযোগিতায় সেরা মেমোরিয়ালের খেতাব গ্রহণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। সেরা গবেষক নির্বাচিত হন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেঘমালা মেঘোশ্রী রহমান। পুরো প্রতিযোগিতার শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন স্টেট বিশ্ববিদ্যালয়ের নাফিজ আফসার মাহমুদ এবং চূড়ান্ত পর্বের শ্রেষ্ঠ বক্তা হন তানজিলা আক্তার মিম।

অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন প্রধান বিচারপতি। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিইউপি কর্মকর্তা, ফ্যাকাল্টি মেম্বারস ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।