অ্যাসিড নিক্ষেপের দায়ে মা-মেয়ের যাবজ্জীবন
আদালত ভবন, চট্টগ্রাম

অ্যাসিড নিক্ষেপের দায়ে মা-মেয়ের যাবজ্জীবন

দীর্ঘ ২৭ বছর আগে এক ব্যক্তিকে অ্যাসিড ছুড়ে মারার মামলায় মা-মেয়েকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাঁদের প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও দুই বছরের কারাদণ্ড।

আজ বুধবার (১ জুন) দুপুরে তৃতীয় অতিরিক্ত চট্টগ্রাম জেলা ও দায়রা জজ ফেরদৌস ওয়াহিদ এই রায় দেন।

যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া দুজন হলেন- মাসুমা খাতুন ও তাঁর মেয়ে মুস্তাফা বেগম।

আদালতের সরকারি কৌঁসুলি লোকমান হোসেন চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আদালত সূত্র জানায়, ১৯৯৫ সালের ২০ জুলাই চট্টগ্রামের রাঙ্গুনিয়ার পদুয়া এলাকার নুরুল আবছারকে ঘর থেকে ডেকে নিয়ে অ্যাসিড ছুড়ে মারা হয়। এতে তাঁর চোখ, মুখ, বুক ঝলসে যায়।

অ্যাসিড নিক্ষেপের এ ঘটনায় নুরুল আবছারের বাবা নুরুল ইসলাম বাদী হয়ে রাঙ্গুনিয়া থানায় মামলা করেন। ঘটনার পরপরই মা-মেয়েকে গ্রেপ্তার করে পুলিশ।  তদন্ত শেষে মা-মেয়ের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ।

অভিযোগপত্রে বলা হয়, মুস্তাফার সঙ্গে আবছারের প্রেমের সম্পর্ক ছিল। বিয়ের জন্য আবছারকে প্রস্তাব দেয় মুস্তাফার পরিবার। কিন্তু এই প্রস্তাবে রাজি হননি আবছারের মা–বাবা। একপর্যায়ে আবছারকে বিদেশে পাঠিয়ে দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়। বিষয়টি জানতে পেরে আবসারকে বাড়ি থেকে ডেকে এনে অ্যাসিড ছুড়ে মারেন আসামিরা।

১৯৯৯ সালের ৮ ডিসেম্বর মা-মেয়ের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে মামলার বিচারকাজ শুরু হয়। ১০ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে আজ রায় দিলেন আদালত। তবে দণ্ডিত দুই আসামি পলাতক। গ্রেপ্তারের চার বছরের মধ্যে তাঁরা জামিন নিয়ে কারাগার থেকে বেরিয়ে পলাতক হন।