মহানবীকে কটূক্তির দায়ে ৫ বছরের কারাদণ্ড, লাখ টাকা জরিমানা

মহানবীকে কটূক্তির দায়ে এক ব্যক্তির ৫ বছরের কারাদণ্ড, লাখ টাকা জরিমানা

মহানবী হযরত মুহাম্মদ (স.) কে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কটূক্তি করে পোস্ট করার দায়ে এক ব্যক্তিকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সাথে আসামিকে ১ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩০ জুন) সিলেট বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. আবুল কাশেম এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আসামির নাম আশীষ বিজয় দেব। তিনি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ছয়কুটের বাসিন্দা।

আদালতে বাদী পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট সৈয়দ মুজিবুল হক (জাবেদ)। আর আসামি পক্ষে ছিলেন অ্যাডভোকেট বিপ্লব কান্তি দে মাধব।

রায়ের বিষয়টি ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন অ্যাডভোকেট সৈয়দ মুজিবুল হক।

তিনি জানান, ২০১৮ সালের আগস্ট মাসে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার আশীষ বিজয় দেব মহানবী হযরত মুহাম্মাদ (স.) কে নিয়ে কটূক্তি করে ফেসবুকে স্ট্যাটাস পোস্ট করে। বিষয়টি দ্রুত ছড়িয়ে পড়লে সাধারণ মুসল্লিদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। পরবর্তীতে মো. ছায়েক আলী বাদী হয়ে আশীষ বিজয় দেবকে আসামী করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭(২) ধারায় কমলগঞ্জ থানার এজাহার দায়ের করেন৷

আইনজীবী মুজিবুল হক বলেন, তদন্তকারী কর্মকর্তা দীর্ঘ তদন্ত শেষে ঘটনার সত্যতা পাওয়ায় আসামির বিরুদ্ধে চার্জশিট প্রদান করেন। মামলাটি বিচারের জন্য প্রস্তুত হলে প্রথমে ঢাকার সাইবার ট্রাইব্যুনালে প্রেরণ করা করা হয়। সেখানে থেকে পরবর্তীতে সিলেটের সাইবার ট্রাইব্যুনাল প্রেরণ করা হয়।

মামলার বাদী, তদন্ত কর্মকর্তাসহ ৮ জন সাক্ষীর জবানবন্দি গ্রহণ ও যুক্তিতর্ক শেষে বিজ্ঞ বিচারক আসামি আশীষ বিজয় দেবকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭(২) ধারায় দোষী সাবস্ত্য করে উপরোক্ত দণ্ডাদেশ দিয়েছেন বলে জানান এই আইনজীবী।