অবকাশে হাইকোর্টের বিচারকাজ পরিচালনায় ৬ বেঞ্চ গঠন
সুপ্রিম কোর্ট

বন্ধ নিয়মিত বিচারকাজ, হাইকোর্টের অবকাশকালীন ২ বেঞ্চ পুনর্গঠন

আসন্ন ঈদুল আযহা, সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশে সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম আগামী ১৯ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে। তবে এই সময়ে মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ গঠন করা হয়েছে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী গত সোমবার (২০ জুন) হাইকোর্ট বিভাগের জন্য ৯টি অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন। একইসঙ্গে অবকাশে আপিল বিভাগের বিচারিক কার্যক্রম অব্যাহত রাখতে অবকাশকালীন চেম্বার জজ হিসেবে বিচারপতি কৃষ্ণা দেবনাথকে মনোনীত করেছেন প্রধান বিচারপতি।

হাইকোর্টের অবকাশকালীন ৯টি বেঞ্চের মধ্যে ৬টি দ্বৈত ও ৩টি একক বেঞ্চ রয়েছে। আগামীকাল ৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত এসব বেঞ্চে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালিত হবে।

অবকাশকালীন বেঞ্চ ও বিচারিক এখতিয়ার সম্পর্কে বিস্তারিত জানতে বিজ্ঞপ্তি ক্লিক করুন।

তবে হাইকোর্টের জন্য গঠিত অবকাশকালীন ৯টি বেঞ্চের মধ্যে ২টি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। আজ শনিবার (২ জুলাই) প্রধান বিচারপতি এ দুটি বেঞ্চ পুনর্গঠন করেন। সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে।

পুনর্গঠিত অবকাশকালীন বেঞ্চ ও বিচারিক এখতিয়ার সম্পর্কে বিস্তারিত জানতে বিজ্ঞপ্তি ক্লিক করুন।

এদিকে অবকাশকালে আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য ভ্যাকেশন জজ হিসেবে মনোনীত বিচারপতি কৃষ্ণা দেবনাথ আগামী ৫, ৬, ১৩ এবং ১৮ জুলাই ভ্যাকেশন জজ হিসেবে সকাল ১১টা থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।

প্রসঙ্গত, অবকাশে সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকলেও মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য প্রতিবারই অবকাশকালীন বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি।