আপিল বিভাগের চেম্বার জজ হলেন বিচারপতি ইনায়েতুর রহিম
বিচারপতি এম. ইনায়েতুর রহিম

আপিল বিভাগের নিয়মিত চেম্বার জজ বিচারপতি এম. ইনায়েতুর রহিম

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি নিষ্পত্তির জন্য দৈনিক চেম্বার জজ হিসেবে বিচারপতি এম. ইনায়েতুর রহিমকে মনোনীত করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আজ মঙ্গলবার (১৯ জুলাই) আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আগামীকাল বুধবার (২০ জুলাই) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিচারপতি এম. ইনায়েতুর রহিম আপিল বিভাগের দৈনিক চেম্বার জজ হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম সপ্তাহের প্রতি রবি, সোম ও বুধবার দুপুর আড়াইটা থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

এদিকে অবকাশ শেষে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারকাজ পরিচালনার জন্য ৫০টি বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি। আগামী বুধবার (২০ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে এসব বেঞ্চে বিচারকাজ পরিচালিত হবে।

প্রসঙ্গত, ঈদুল আযহা, সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশে সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারিক কার্যক্রম গত ১ জুলাই থেকে বন্ধ রয়েছে। আজ মঙ্গলবার (১৯ জুলাই) অবকাশ শেষ হয়েছে। ফলে আগামীকাল বুধবার (২০ জুলাই) থেকে ফের দেশের সর্বোচ্চ আদালতে নিয়মিত বিচারকাজ শুরু হবে।

অবকাশে সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকলেও মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য প্রতিবারই অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছিলেন প্রধান বিচারপতি।

গত ৩ জুলাই থেকে আজ ১৯ জুলাই পর্যন্ত এসব বেঞ্চে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালিত হয়।

এছাড়া অবকাশকালে আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য ভ্যাকেশন জজ হিসেবে বিচারপতি কৃষ্ণা দেবনাথকে মনোনীত করেন প্রধান বিচারপতি।

বিচারপতি কৃষ্ণা দেবনাথ গত ৫, ৬, ১৩ এবং ১৮ জুলাই ভ্যাকেশন জজ হিসেবে সকাল ১১টা থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করেছেন।