উত্তরায় গার্ডার দুর্ঘটনা : রিট করতে বললেন হাইকোর্ট

উত্তরায় গার্ডার দুর্ঘটনা : ৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আসক-ব্ল্যাস্টের রিট

রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে গার্ডার ছিটকে পড়ে প্রাইভেটকারের দুই শিশুসহ নিহত পাঁচ যাত্রীর প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট আবেদন দায়ের করা হয়েছে।

আজ বুধবার (১৭ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইন সালিশ কেন্দ্র (আসক) ও আইন সহায়তাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) পক্ষে অ্যাডভোকেট সৈয়দা নাসরিন রিটটি করেন।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সড়ক ও জনপথ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), রোড অ্যান্ড হাইওয়ে ডিপার্টমেন্টের চিফ ইঞ্জিনিয়ারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৬ আগস্ট) একটি রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী শেগুফতা তাবাসসুম আহমেদ এ রিটটি দায়ের করেন। রিটে ঢাকার সড়কে জনগণের চলাচলের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ চাওয়া হয়েছে। একইসঙ্গে দুর্ঘটনায় নিহত ৫ জনের বিষয়ে দায়ীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে এবং জনগণের প্রত্যাশিত নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সড়ক ও জনপথ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, বিআরটিএর চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), পুলিশ কমিশনার, ডেপুটি পুলিশ কমিশনার ও উত্তরা থানার ওসি, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ, রোড অ্যান্ড হাইওয়ে ডিপার্টমেন্টের চিফ ইঞ্জিনিয়ার, ঢাকা বাস র্যাপিড ট্রানজিট কোম্পানিকে বিবাদী করা হয়েছে।

প্রসঙ্গত, সোমবার (১৫ আগস্ট) বিকেলে উত্তরা তিন নম্বর সেক্টরের প্যারাডাইস টাওয়ারের সামনে এ দুর্ঘটনা ঘটে। হতাহতরা ঢাকায় একটি বৌ-ভাতের অনুষ্ঠানে অংশ নিয়ে ফিরছিলেন।

ফায়ার সার্ভিস জানায়, গাড়িটিতে মোট সাতজন যাত্রী ছিলেন। এরমধ্যে দুই শিশু, দুই নারী ও একজন পুরুষ মারা গেছেন। নিহতরা হলেন— রুবেল (৫০), ঝর্ণা (২৮), ফাহিমা, জান্নাত (৬) ও জাকারিয়া (২)। আহত নবদম্পতি হৃদয় (২৬) ও রিয়ামনি (২১) উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসা নিয়ে বাসায় গেছেন।