বঙ্গবন্ধুর সমাধিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শ্রদ্ধা

বঙ্গবন্ধুর সমাধিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শ্রদ্ধা

জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী উপলক্ষে টুঙ্গীপাড়ায় তাঁর সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

আজ শনিবার (২০ আগস্ট) সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক মো. আবদুন নূর দুলালের নেতৃত্বে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান সর্বোচ্চ আদালতের আইনজীবীরা।

এদিন সকাল সাড়ে আটটায় তারা ঢাকা থেকে টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা দেন। সমাধিতে দাঁড়িয়ে আইনজীবীরা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন। এরপর সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে ঘাতকদের নির্মম বুলেটে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের ঐতিহাসিক ভবনে শহীদ হন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সে রাতে আরও প্রাণ হারান বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব, ছেলে শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, ভাই শেখ নাসের ও কর্নেল জামিল।

ঘাতকদের বুলেটে আরও প্রাণ হারান বঙ্গবন্ধুর ভাগনে মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মণি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মণি, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, শিশু বাবু, আরিফ খান রিন্টুসহ আরও অনেকে।

দেশে না থাকায় প্রাণে বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা।