ইবির আইন বিভাগে শিক্ষক নিয়োগের ফল প্রকাশে রিট

ইবির আইন বিভাগে শিক্ষক নিয়োগের ফল প্রকাশে রিট

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন ও মুসলিম বিধান বিভাগে শিক্ষক নিয়োগে ২০১৫ সালে অনুষ্ঠিত পরীক্ষার ফলাফল প্রকাশের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে ফলাফল প্রকাশে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে।

মো. শের-ই আলম সোহাগ নামে এক প্রার্থীর পক্ষে মঙ্গলবার (২৩ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মো. মনির হোসেন হাওলাদার।

শিক্ষা সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, ইবির ভাইস চ্যান্সেলর (ভিসি), ইবির রেজিস্ট্রার ও আইন বিভাগের চেয়ারম্যানকে রিটে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন অ্যাডভোকেট মো. মনির হোসেন হাওলাদার। তিনি জানান, আগমী সপ্তাহে বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি হতে পারে।

রিটকারী আইনজীবী জানান, ইবির আইন ও মুসলিম বিধান বিভাগে একজন (প্রভাষক) শিক্ষক নিয়োগের জন্য ২০১৩ সালের ১০ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর পরে ২০১৫ সালের ১৩ ডিসেম্বর সিলেকশন বোর্ড গঠন করা হয়। ওই বোর্ডের বিষয়ে ওই বছরের ২৩ ডিসেম্বর সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সেটি আর হয়নি।

তারই ধারাবাহিকতায় প্রভাষক পদের ওই প্রার্থী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষসহ বিভিন্ন দপ্তরের ফলাফল প্রকাশের আবেদন জানান। তারপরও ফলাফল প্রকাশ না করায় সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠান। লিগ্যাল নোটিশের পরও কোনো ধরনের পদক্ষেপ না নেওয়ায় রিট আবেদন করা হয় বলে জানান আইনজীবী।