রাষ্ট্রের গণতান্ত্রিক কাঠামো সংরক্ষণে সুপ্রিম কোর্টের রায়সমূহ গভীর তাৎপর্য বহন করছে : প্রধান বিচারপতি

‘রাষ্ট্রের গণতান্ত্রিক কাঠামো সংরক্ষণে সুপ্রিম কোর্টের রায়সমূহ গভীর তাৎপর্য বহন করছে’

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, জনগণের প্রাত্যহিক জীবন এবং রাষ্ট্রের গণতান্ত্রিক কাঠামো সংরক্ষণে বাংলাদেশ সুপ্রীম কোর্ট প্রদত্ত রায়সমূহ গভীর তাৎপর্য বহন করে আসছে। আর জাতির বিভিন্ন ক্রান্তিলগ্নে জাতীয় জীবনে সুযোগ্য নেতৃত্ব প্রদান করে যাচ্ছেন সুপ্রীম কোর্ট বারের বিজ্ঞ আইনজীবীরা।

আজ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট জাজেজ লাউঞ্জে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের সুবর্ণজনন্তী উদযাপন উপলক্ষ্যে থিম লোগো উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, ‘বাংলাদেশ সুপ্রীম কোর্ট বাংলাদেশের সংবিধানের রক্ষক। এ আদালতের মাননীয় বিচারপতিগণ শুধুমাত্র সংবিধানের সুরক্ষা প্রদানই নয়, বাংলাদেশের অভ্যুদয় এবং বাঙালি জাতির সাংস্কৃতিক এবং মননগত কাঠামো বিনির্মাণে বরাবরই অভিভাবকের দায়িত্ব পালন করে আসছেন। জনগণের প্রাত্যহিক জীবন এবং রাষ্ট্রের গণতান্ত্রিক কাঠামো সংরক্ষণে বাংলাদেশ সুপ্রীম কোর্ট প্রদত্ত রায়সমূহ গভীর তাৎপর্য বহন করে আসছে আর জাতির বিভিন্ন ক্রান্তিলগ্নে জাতীয় জীবনে সুযোগ্য নেতৃত্ব প্রদান করে যাচ্ছেন সুপ্রীম কোর্ট বারের বিজ্ঞ আইনজীবীরা।’

প্রধান বিচারপতি বলেন, ‘এক মনোরম তুলনাহীন সন্ধিক্ষণে আমাদের মহান সংবিধান আর সুপ্রিম কোর্টের যুগপৎ অর্ধশতবছর পূরণ হতে যাচ্ছে সহসাই। অনুপম সে মুহূর্তমালার যথার্থ উদ্‌যাপনে নানান কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ সুপ্রীম কোর্ট, চলছে সর্বাত্মক প্রস্তুতি। তারই অংশ হিসেবে আজকের এই থিম লোগো উন্মোচন অনুষ্ঠানের আয়োজন। লোগোর শ্বেতশুভ্র পটভূমিতে স্বর্ণবর্ণ চিত্ররেখায় অলংকৃত সংবিধান ও সুপ্রীম কোর্ট পরস্পর সংলগ্ন হয়ে আছে আজন্ম সুহৃদের মত। সার্থক উপমা পেয়েছে স্বর্ণাক্ষরে লেখা সংবিধান আর ঘোর অমানিশা শেষে ন্যায়বিচারের আলো ঝলমলে দিন। পাশাপাশি যুগবাহিত সাবেকি ঘরানার বাংলা হরফে জ্ঞাপিত হয়েছে সম্ভ্রান্ত ঐতিহ্য সচেতনতা।’

হাইকোর্ট বিভাগের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার গোলাম রব্বানীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি মো. নুরুজ্জামান।

বক্তব্য শেষে লোগো উন্মোচন করেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। অনুষ্ঠানে হাইকোর্ট ও আপিল বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্টের প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়াও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির উপস্থিত ছিলেন।