কক্সবাজারে সৈকতে জেটি : ডিসিসহ ৫ জনকে হাইকোর্টের রুল

কক্সবাজারে সৈকতে জেটি : ডিসিসহ ৫ জনকে হাইকোর্টের রুল

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী : পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত দ্বিখণ্ডিত করে কক্সবাজারের উখিয়ার ইনানীতে নির্মিত জেটি কেন অপসারণ করার নির্দেশ দেওয়া হবেনা- তৎমর্মে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) এ রুল জারি করেন।

প্রতিরক্ষা সচিব, কক্সবাজারের জেলা প্রশাসকসহ ৫ জনকে চার সপ্তাহর মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটকারীর পক্ষে আদালতে মামলাটি শুনানী করেন অ্যাডভোকেট আমীর হোছাইন।

বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত দেশের প্রত্যেকটা মানুষের অহংকার ও গর্ব। এই বিরল প্রাকৃতিক ঐতিহ্য দ্বিখন্ডিত করে জেটি নির্মানের প্রতিবাদে ককসবাজারের সাধারণ মানুষের সাথে কক্সবাজার নাগরিক ফোরাম, আমরা কক্সবাজারবাসী সংগঠন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সহ বিভিন্ন সংগঠন, বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্টজন, সুশীল সমাজ, সাংবাদিক সমাজ বহুবার মানববন্ধন ও সমাবেশ করেছে।

এর মধ্যে কক্সবাজার নাগরিক ফোরামের পক্ষে সংগঠনটির সভাপতি আ ন ম হেলাল উদ্দিন এ বিষয়ে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। যার রিট পিটিশন নং ১০৪৩৭/২২। এ রিট পিটিশন শুনানীর পর আদালত এ রুল জারি করেন।

এদিকে, উচ্চ আদালতের এ যুগান্তকারী আদেশ পেয়ে ককসবাজার নাগরিক ফোরামের পক্ষ থেকে সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়েছে। ভবিষ্যতে ককসবাজারের পরিবেশ প্রতিবেশ এবং পর্যটনের সমৃদ্ধি রক্ষায় ঐক্যবদ্ধ ভাবে প্রতিবাদ মুখর থাকার আহবান জানান- কক্সবাজার নাগরিক ফোরামের সভাপতি আ ন ম হেলাল উদ্দিন ও সেক্রেটারি প্রফেসর আনোয়ারুল হক।