সাক্ষ্য আইনের সংশোধনী বিল ২০২২ নিয়ে কিছু কথা
অ্যাডভোকেট মোকাররামুছ সাকলান

সাক্ষ্য আইনের সংশোধনী বিল ২০২২ নিয়ে কিছু কথা

মোকাররামুছ সাকলান : সাক্ষ্য আইন, ১৮৭২ সংশোধনকল্পে আনীত বিল ২০২২ এর মাধ্যমে মহান জাতীয় সংসদে Evidence (Amendment) Act, 2022 উত্থাপন করা হয়। এর বিল নং বা.জা.স. নং ২১/২০২২। বিলটি এখনো পাশ হয় নাই বলে জানি।

বিলটির উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতি থেকে জানা যায় যে,

ক) Evidence (Amendment) Act, 2022 এর মাধ্যমে ডিজিটাল রেকর্ড ও ফরেনসিক পদার্থ বা বস্তুসমূহকে সাক্ষ্য হিসেবে গণ্য করে তার গ্রহণযোগ্যতা নির্ধারণ সংক্রান্ত বিধান Evidence Act, 1872-এ সংযোজন করা হয়েছে। এছাড়া

খ) Evidence Act, 1872 অনুযায়ী ধর্ষণ মামলার ভিকটিমকে জেরাকালে তার চরিত্র সম্পর্কে প্রশ্ন করার সুযোগ রয়েছে, যা নারীর জন্য মর্যাদাহানিকর ও ‘আইনের চোখে সমতা’ নীতির পরিপন্থী। এমতাবস্থায়, ‘Evidence (Amendment) Act, 2022 -এর মাধ্যমে ধর্ষণ মামলার ভিকটিমকে তার চরিত্র নিয়ে প্রশ্ন করা-সম্পর্কিত Evidence Act, 1872-এর ১৫৫ ধারার উপধারা (৪) বিলুপ্ত করা হয়েছে। অপরদিকে, মামলার জেরাকালে কেবল আদালতের অনুমতি নিয়ে ন্যায়বিচারের স্বার্থে ধর্ষণ ও ধর্ষণের চেষ্টা মামলার ভিকটিমকে তার চরিত্র নিয়ে প্রশ্ন করার বিধান ১৪৬ ধারায় সংযোজন করা হয়েছে।

এই বিলে Digital Record কে ‘Documents’ এর সংজ্ঞায় অনর্ভুক্ত করা হয়েছে এবং এরই সাথে Digital Record কিভাবে সাক্ষ্য হিসাবে Admissible হবে তার জন্য আইনে পৃথক ধারা 65B সংযোজন করা হয়েছে।

ধারা 65B বিশ্লেষণে দেখা যায়, কোন Digital Record সরাসরি সাক্ষ্য হিসাবে অন্তর্ভূক্ত হতে হলে তার কিছু শর্ত পালন করতে হবে। এর মধ্য মূল শর্ত হলো যে computer এর তথ্য সাক্ষ্য হিসাবে গ্রহন করতে হবে সেই computer টি সেই ব্যাক্তির Lawful Control ব্যবহৃত হতো তা প্রমাণিত হতে হবে। এছাড়াও কোন তথ্য যদি একাধিক computer এর মাধ্যমে প্রণীত হয় তবে সেই computer গুলোও একটি একক computer হিসাবে ধরা হবে। কোন computer কার Lawful Control এ ছিলো সেটি একটি ঘটনার প্রশ্ন হিসাবে দেখা দেবে। সেই সাথে কোন Digital Record ঠিক কোন Computer থেকে তৈরী করা তার জন্য Digital forensic Examination এর প্রয়োজন থাকবে নতুবা সেই অপরাধ মূলক তথ্যকে সরাসরি সাক্ষ্য হিসাবে ধরা যাবে না।

বিষয়টি সহজভাবে বোঝার জন্য আমরা বলতে পারি যে মাদক মামলার ক্ষেত্রে কোন বস্তু মাদক কিনা তা বোঝার জন্য যেমন Chemical Examination লাগে আবার অস্ত্র মামলার ব্যালাস্টিক টেস্ট লাগে বা কোন দলিলের হস্তলেখা মিলানোর জন্য হস্তলেখা বিশারদের মতামত লাগে ঠিক তেমনি Digital Record প্রমাণের জন্য Digital Forensic Examination এর প্রয়োজন থাকবে। Digital Forensic Examination এর জন্য অবশ্যই তদন্তকারী কর্তৃপক্ষের সেই ধরণের Expertise বা দক্ষতা থাকতে হবে।

এই সংশোধনী আইনের নতুন ধারা 81A, 85A, 85B, 85C সংযোজন করে Gazettes in Digital form, Agreements in Digital Form, Digital Record and Digital Signatures এবং Digital Signature Certificates এর genuineness সম্পর্কে আদালত Shall Presume বা সরাসরি অনুমান গ্রহণ করবে, ফলে এর বিপরীত কোন প্রমাণ প্রদান করা না হলে মামলার কোন পক্ষ কর্তৃক প্রদত্ত সাক্ষ্য আদালত সরাসরি গ্রহণ করবে।

অন্য দিকে নতুন ধারা 88A, 89A, ও 90A তে Digital Communication, Physical or forensic evidence ও Digital Records five years old সম্পর্কে আদালত সরাসরি অনুমান গ্রহণ না করে তা May presume করবে। অর্থাৎ এই ধারা ক্ষেত্র গুলো যেমন Digital Communication, Physical or forensic evidence ও Digital Records five years old আইনের নির্ধারিত প্রক্রিয়ায় সাক্ষ্য প্রদানের মাধ্যমে তা আদালত সাক্ষ্য হিসাবে গ্রহণ করতে পারবে।

উদ্বেগের বিষয় হলো এই নতুন সাক্ষ্য আইনের বিষয়ে আইনজীবী ও বিচারক উভয় পক্ষের আরো অধিকতর প্রশিক্ষণের ব্যবস্থা করা প্রয়োজন। সেই সাথে তদন্তকারী কর্মকর্তাদেরও প্রশিক্ষণের প্রয়োজন হবে নতুবা এই সংশোধনীর সুফল আমরা সহজে পাবো না। সাধারণ পুলিশের মাধ্যমে যে তদন্ত আমাদের দেশে হয় তার কিছুই এই আইনের সুফল বয়ে আনবে না। Digital Forensics Investigator নামে নতুন তদন্তকারি সংস্থার প্রয়োজন হবে। আইন শিক্ষায় অবশ্যই নতুন চ্যাপ্টার যোগ হবে। যাহোক না কেন আমাদের পুরোনো লোকগুলার আরো বেশি update নেয়া লাগবে। দেরীতে হলেও স্বাগতম জানাই এই সংশোধনীকে।

লেখক : আইনজীবী, সুপ্রিম কোর্ট।