দিনাজপুর বারে ফের আমিন-তহিদুল প্যানেলের নিরঙ্কুশ বিজয়

দিনাজপুর বারে ফের আমিন-তহিদুল প্যানেলের নিরঙ্কুশ বিজয়

দিনাজপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে পুনরায় নির্বাচিত হয়েছেন মোঃ একরামুল আমিন এবং মোঃ তহিদুল হক সরকার।

জেলা আইনজীবী সমিতি প্রাঙ্গণে গতকাল শনিবার (৩ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এরপর ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশন।

নির্বাচন পরিচালনায় নির্বাচন কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন শ্রী সরোজ গোপাল রায়। আর নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন মোঃ খাদেমুল ইসলাম ও মোঃ রইস উদ্দিন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে ৩টি প্যানেল থেকে ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পুরিবেশে নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ৫৩৯ জন আইনজীবী। এদের মধ্যে ৫১০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

আইনজীবী সমিতি সূত্রে জানা গেছে, প্যানেল ৩টির মধ্যে রয়েছে সম্মিলিত আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত আমিন-তহিদুল প্যানেল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত ও ঐক্যজোট সমর্থিত হালিম-সাখাওয়াত প্যানেল ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিত সাইফুল-সারওয়ার বাবু প্যানেল।

এরমধ্যে সম্মিলিত আইনজীবী ঐক্য পরিষদ ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ পূর্ণাঙ্গ প্যানেল দিলেও বিএনপি সমর্থিত প্রার্থীরা পূর্ণাঙ্গ প্যানেল দিতে পারেনি। ১৫টি পদের মধ্যে ৮টি পদে প্রার্থী দিয়েছে।

ঘোষিত ফলাফল অনুযায়ী নির্বাচনে সম্মলিতি আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত প্রার্থীরা নিরঙ্কুশ জয়লাভ করেছে। নির্বাচনে ১৫টি পদের মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৪ পদেই জয় পেয়েছে ঐক্য পরিষদ। এছাড়া একটি সদস্য পদে বিজয়ী হয়েছে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিত প্রার্থী। অন্যদিকে আট পদে প্রতিদ্বন্দ্বিতা করে কোন পদে জয় পায়নি জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত ও ঐক্যজোট সমর্থিত প্যানেল।

সম্পাদকীয় পদে নির্বাচিতরা হলেন- সভাপতি পদে মোঃ একরামুল আমিন (৩৩৭ ভোট), সহ-সভাপতি পদে মোঃ মজিবুর রহমান-৫ (২৮৪ ভোট), মোঃ নুরুল ইসলাম-৪ (২৫১ ভোট), সাধারণ সম্পাদক পদে মোঃ তহিদুল হক সরকার (৩৯২ ভোট), সহ- সাধারণ সম্পাদক পদে মোঃ সাইফুল ইসলাম-২ (২৫৭ ভোট), ইন্দ্রজিৎ কুমার রায় (২৬৫ ভোট), কোষাধ্যক্ষ পদে রনি চন্দ্র রায় (২৭৮ ভোট), সমাজ কল্যাণ ও ধর্মীয় সম্পাদক পদে আলহাজ্ব মোঃ মিজানুর রহমান (৩২৯ ভোট), শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক পদে কোহিনুর পারভীন (৩৩৯ ভোট), পাঠাগার সম্পাদক পদে মোঃ আব্দুল মাসুদ (৩১৩ ভোট)।

সদস্য পদে মোঃ আবুল কালাম আজাদ-৫ (৩২৩ ভোট), মোঃ মাসুদ রানা-২ (৩৬৩ ভোট), মোসাঃ সাবিনা ইয়াসমিন (৩২০ ভোট), মোঃ মইনুল হোসেন (৩১৫ ভোট) নির্বাচিত হয়েছেন।

এছাড়া বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিত প্যানেল থেকে একমাত্র প্রার্থী হিসেবে সদস্য পদে জয়লাভ করেছেন মো. আরিফ ইকবাল হাশমী (২৫৭ ভোট)।

এদিকে নির্বাচনের ফলাফল নিয়ে অসন্তুষ্ট বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সমর্থকরা। তাঁদের দাবি সাংগঠনিক বিশৃঙ্খলার কারণেই এই ভরাডুবি হয়েছে। নির্বাচনের এমন ফলাফলে সমর্থকরা হতাশ।

পারভেজ রহমান নামের এক সমর্থক ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম-কে বলেন, দিনাজপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সাংগঠনিক বিশৃঙ্খলার কারণে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ভরাডুবি হয়েছে। এমন ফলাফলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কর্মীরা হতাশ। তথাকথিত সুবিধাবাদীদের আইনজীবী ঐক্য পরিষদ জয়লাভ করেছে।

উল্লেখ্য, দিনাজপুর জেলা আইনজীবী সমিতির ২০২১ সনের বার্ষিক নির্বাচনেও সম্মিলিত আইনজীবী ঐক্য পরিষদ মনোনীত মো: একরামুল আমিন- মো: তহিদুল হক সরকার প্যানেল বিপুল ভোটে বিজয় অর্জন করে। ১৫টি পদের মধ্যে ১৫টিতেই বিজয় অর্জন করেন এই প্যানেল।