সুপ্রিম কোর্টে অবকাশ শুরু, বন্ধ থাকবে নিয়মিত বিচারকাজ

প্রতিবেদক : ল'ইয়ার্স ক্লাব বাংলাদেশ
প্রকাশিত: ৪ সেপ্টেম্বর, ২০২২ ২:২০ অপরাহ্ণ

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের অবকাশ শুরু হয়েছে। সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে। তবে অবকাশে বিচারকাজ পরিচালনায় অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

অবকাশে হাইকোর্ট বিভাগে বিচারিক কার্যক্রম পরিচালনায় ২৮টি অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি। অবকাশে মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য এসব বেঞ্চ গঠন করা হয়েছে।

গত ১৭ আগস্ট সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে জারি করা পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, আগামী ৪ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত মামলা সংক্রান্ত অতীব জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য ১৭টি বেঞ্চ গঠন করা হয়েছে। সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার দিয়ে ৩টি একক ও বাকি ১৪টি দ্বৈত বেঞ্চ গঠন করা হয়েছে।

এছাড়া ২২ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত বিচারকাজ পরিচালনায় গঠন করা হয়েছে আরো ১১টি বেঞ্চ। এরমধ্যে ৩টি একক এবং ৮টি দ্বৈত বেঞ্চ রয়েছে।

এদিকে অবকাশে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকাজ পরিচালনায় অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

গত ২৯ আগস্ট আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, অবকাশে আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি বোরহান উদ্দিনকে মনোনীত করেছেন।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম অবকাশকালীন সময়ে সপ্তাহের প্রতি মঙ্গলবার তথা আগামী ৬, ১৩, ২০ ও ২৭ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে শারীরিক উপস্থিতিতে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।

অন্যদিকে বিচারপতি বোরহান উদ্দিন অবকাশকালীন সময়ে সপ্তাহের প্রতি মঙ্গলবার তথা আগামী ৪ ও ১১ অক্টোবর সকাল ১১টা থেকে শারীরিক উপস্থিতিতে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।