'ভুক্তভোগীদের প্রয়োজনীয় আর্থিক খচরও বহন করবে লিগ্যাল এইড কমিটি'
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্ট কোর্ট লিগ্যাল এইড কমিটি সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন

‘ভুক্তভোগীদের প্রয়োজনীয় আর্থিক খরচও বহন করবে লিগ্যাল এইড কমিটি’

দরিদ্র অসহায় মানুষের পাশে সরকারি খরচে আইনগত সহায়তা দিতে প্রতিটি জেলা ও উপজেলায় লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়েছে। ভুক্তভোগী যে কেউ এখানে এসে তার আইনি সহায়তা নিতে পারেন। শুধু তাই নয়, প্রয়োজনীয় আর্থিক খরচগুলোও এই লিগ্যাল এইড কমিটি বহন করবে।

‘বিনা খরচে আইনগত সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে- এই নিশ্চয়তা’ স্লোগান নিয়ে তৃনমূল পর্যায়ে আইনগত সহায়তা কার্যক্রম বিস্তার ও জনসচেতনতায় চাঁদপুরের হাইমচরে মতবিনিময় সভা সোমবার (১২ সেপ্টেম্বর) এসব কথা বলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ও সুপ্রিম কোর্ট কোর্ট লিগ্যাল এইড কমিটি সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি জাহাঙ্গীর হোসেন বলেন, বাংলাদেশের নিরীহ জনসাধারণের আইনগত সেবাপ্রদান করার লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিচার কার্যে সমতা আনতে বলেছেন। এরই ধারবাহিকতায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার নিরীহ সাধারণ জনগোষ্ঠীর সঠিক বিচার পাওয়ার লক্ষ্যে লিগ্যাল এইড এর কার্যক্রম বিস্তার ও প্রসারের সুদূর প্রদক্ষেপ বাস্তবায়ন করার উদ্দেশ্যে জনপ্রতিনিধিদের ভূমিকা রেখে উপজেলা কমিটি বাস্তবায়ন কার্যকর করেছেন।

মতবিনিময় সভায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি সভাপতি বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘দরিদ্র অসহায় মানুষের পাশে সরকারি খরচে আইনগত সহায়তা দিতে প্রতিটি জেলা ও উপজেলায় লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়েছে। ভুক্তভোগী যে কেউ এখানে এসে তার আইনি সহায়তা নিতে পারেন। শুধু তাই নয়, প্রয়োজনীয় আর্থিক খরচগুলোও এই লিগ্যাল এইড কমিটি বহন করবে।’

এটি বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ বলে উল্লেখ করেন বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারীর সভাপতিত্বে মতবিনিময় সভায় স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা ও কর্মচারী এবং হাইমচরের তৃণমূল পর্যায়ের মানুষজন উপস্থিত ছিলেন।

হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা চাইথোয়াইহলা চৌধুরীর পরিচালনায় মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরে জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এস. এম. জিয়াউর রহমান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক অতিরিক্ত জেলা ও দায়রা জজ জান্নাতুল ফেরদাউস চৌধুরী, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সামছুল ইসলাম, জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর জেলা আইনজীবী সভাপতি অ্যাডভোকেট মোঃ কামাল উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন, জেলা জজ আদালতের পিপি অ্যাডভোকেট রনজিত রায় চৌধুরী প্রমুখ।

এর আগে চাঁদপুর বিচার বিভাগ পরিদর্শন করেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন। বিচার বিভাগ পরিদর্শন উপলক্ষে চাঁদপুর জেলা জজ আদালত প্রাঙ্গণে স্মারক বৃক্ষরোপণ কর্মসূচি হিসেবে রোববার (১১ সেপ্টেম্বর) দুপুরে জেলা জজ আদালতের সামনে বৃক্ষরোপণসহ ফলক উন্মোচন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা ও দায়রা জজ এস এম জিয়াউর রহমান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক জান্নাতুল ফেরদৌস, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শামসুল ইসলাম, যুগ্ম জেলা ও দায়রা জজ (১) শাহেদুল করিম, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. কামাল উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক অ্যাড. আব্দুল্লাহ আল মামুন, জেলা জজ আদালতের পিপি অ্যাড. রনজিত রায় চৌধুরীসহ জেলা জজশীপের বিচারক ও জেলা আইনজীবী সমিতির সদস্যরা।