কারিগরি শিক্ষা অধিদফতরের সাবেক ডিজি ও পরিচালকের নামে মামলা
দুর্নীতি দমন কমিশন (দুদক)

কারিগরি শিক্ষা অধিদফতরের সাবেক ডিজি ও পরিচালকের নামে মামলা

কারিগরি শিক্ষা অধিদফতরের সাবেক মহাপরিচালক (ডিজি) নিতাই চন্দ্র সূত্রধরসহ দুজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার অপর আসামি হলেন- কারিগরি শিক্ষা অধিদফতরের সাবেক পরিচালক মো. মোস্তাফিজুর রহমান।

আজ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে উপসহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

মামলায় আসামিদের বিরুদ্ধে পরস্পর যোগসাজশে ও ক্ষমতার অপব্যবহার করে প্রশাসনিক অনুমোদন ছাড়াই অধিদফতরের অধীন ৬১টি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজের অধ্যক্ষদের ইএমআইএস সেলের এমপিও ডাটাবেজের মাধ্যমে এমপিও তালিকাভুক্ত করার অভিযোগ আনা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে, পরস্পর যোগসাজশে নিজেরা লাভবান হয়ে/হওয়ার এবং অপরকে লাভবান করার উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনক বিশ্বাসভঙ্গ করে যাচাই-বাছাই ও প্রশাসনিক অনুমোদন ছাড়াই কারিগরি শিক্ষা অধিদফতরের অধীন ৬১টি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজের ৬১ জন অধ্যক্ষকে ইএমআইএস সেলের এমপিও ডাটাবেজের মাধ্যমে এমপিও তালিকাভুক্ত করা হয়েছে।

এতে সহায়তা করে প্রায় ১৮ কোটি ৮৬ লাখ টাকা সরকারি অর্থের ক্ষতিসাধন করা হয়েছে, যা দণ্ডবিধি, ১৮৬০ এর ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইন এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।