মিছিল-মিটিংয়ে অংশ নিলে আদালতে দাঁড়াতে পারবেন না আইনজীবী
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের জন্মদিন আজ

আবু মোহাম্মদ আমিন উদ্দিন, যিনি এ এম আমিন উদ্দিন নামেই সর্বাধিক পরিচিত। বাংলাদেশের একজন জ্যেষ্ঠ আইনজীবী যিনি বর্তমানে বাংলাদেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। পদাধিকারবলে তিনি সারাদেশে আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন। সজ্জন, সদালাপী ও সাদা মনের মানুষ হিসেবে আইনজীবীদের মাঝে সুপরিচিত এই জ্যেষ্ঠ আইনজীবীর জন্মদিন আজ।

মোহাম্মদ আমিন ১৯৬৩ সালের ২৯ সেপ্টেম্বর মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা সিটি কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা কলেজ থেকে স্নাতক ডিগ্রি নেন। এরপর তিনি সেন্ট্রাল ল কলেজ থেকে ১৯৮২ সালে এলএলবি করেন।

১৯৮৭ সালে তিনি আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন, ১৯৮৯ সালের ২৮ অক্টোবর তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন তালিকাভূক্ত আইনজীবী হন। ২০০৩ সালে তিনি আপিল বিভাগে তালিকাভুক্ত আইনজীবী হন। আমিন উদ্দিন ২০১৫ সালে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে নিয়োগ পান।

১৯৯৬-২০০০ পর্যন্ত চার বছর তিনি সহকারী অ্যাটর্নি জেনারেল ছিলেন, ২০০০ থেকে ২০০১ সালের অক্টোবর পর্যন্ত তিনি উপ-অ্যাটর্নি জেনারেল ছিলেন। ২০২০ সালের ৮ অক্টোবর রাষ্ট্রপতি আব্দুল হামিদ তাকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ প্রদান করেন।

নেতৃত্ব দিয়েছেন সর্বোচ্চ আদালতে আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনেও। ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি তিনবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দায়িত্ব পালন করছেন।

এরমধ্যে প্রথম দুবার আইনজীবীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হন এবং শেষবার তৎকালীন নির্বাচিত সভাপতি আবদুল মতিন খসরুর মৃত্যুর পর অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় তাঁকে তৃতীয়বারের মতো সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত করা হয়।

এছাড়াও ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি দুই মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

পেশাগত জীবনে দক্ষতার স্বাক্ষর রেখে চলা এই মানুষটি পারিবারিক জীবনেও যথেষ্ট সুখী। তিনি আফসারী আমিন শিবলিকে বিয়ে করেন এবং তাদের দুই ছেলে আছে, যাদের নাম যথাক্রমে রাইয়ান আমিন এবং নাহিয়ান আমিন।