মিথ্যা মামলা সমাজের জন্য ঠিক নয় : বিচারপতি রেজাউল হাসান

মিথ্যা মামলা সমাজের জন্য ঠিক নয় : বিচারপতি রেজাউল হাসান

মামলার ফলাফল বিপক্ষে গেলে সেটা মিথ্যা মামলা নয়। তবে জেনেশুনে সত্য গোপন করে প্রতিপক্ষকে হয়রানি-অপদস্ত করার জন্য দায়ের করা বানোয়াট মামলা সমাজের জন্য ঠিক নয়।

মুন্সিগঞ্জ জেলা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে মতবিনিময় সভায় গত শনিবার (১ অক্টোবর) রাতে প্রধান অতিথির বক্তব্যে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রেজাউল হাসান এ কথা বলেন।

বিচারপতি মো. রেজাউল হাসান বলেছেন, আমরা নিজেদের মধ্যে বিভেদ-দূরত্ব যত কমিয়ে আনতে পারি তত নিজেদের জন্য ভালো, জাতির জন্য ভালো। যত ধরনের অপরাধ আছে তার মধ্যে সবচেয়ে জঘন্য অপরাধ হচ্ছে ধর্ষণ।

এসময় তিনি আরও বলেন, সমাজের মধ্যে যেটা করা উচিৎ নয় সেটা হচ্ছে মিথ্যা মামলা করা। একটা মামলার ফলাফল বিপক্ষে গেলে সেটা মিথ্যা মামলা নয়। জেনেশুনে কেউ সত্য গোপন করে বানোয়াট মামলা করে। বিচারের জন্য নয়, হয়রানি-অপদস্ত করার জন্য। এটা সমাজের জন্য ঠিক নয়।

জেলা প্রশাসক কাজী নাহিদ রসুলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জেলা ও দায়রা জজ আমজাদ হোসেন, জেলা পুলিশ সুপার মাহফুজুর রহমান আল মামুন, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রোকেয়া রহমান, সিভিল সার্জন ডা: মো. মঞ্জুরুল আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীলু রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) স্নেহাশীষ দাশ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল কাদির মিয়া, মুন্সিগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি শহীদ-ই-হাসান তুহিন, সাবেক সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল প্রমুখ।

প্রসঙ্গত, অধস্তন আদালতগুলোর বিচারকাজ তথা মামলা নিষ্পত্তিতে গতি বাড়ানোর লক্ষ্যে দেশের ৪৬টি জেলা আদালত পরিদর্শন করবেন হাইকোর্টের ১৭ বিচারপতি। মামলা দায়ের ও নিষ্পত্তির তথ্য যাচাই, অনিয়ম-দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখার পাশাপাশি মামলা নিষ্পত্তির গতি বাড়াতে বিচারকদের নানা ধরনের দিকনির্দেশনা দেবেন তারা।

এই কর্মসূচির অংশ হিসেবে রোববার সকালে মুন্সিগঞ্জে আনুষ্ঠানিক কর্মকান্ড শুরু করেন বিচারপতি রেজাউল হাসান। এর আগে শনিবার এই মতবিনিময় সভা আয়োজন করে জেলা প্রশাসন।