হিজাব নিষিদ্ধের পক্ষে রায় ইউরোপের শীর্ষ আদালতের
কোর্ট অব জাস্টিস অব দি ইউরোপিয়ান ইউনিয়ন

হিজাব নিষিদ্ধের পক্ষে রায় ইউরোপের শীর্ষ আদালতের

ইউরোপীয় ইউনিয়নের কোম্পানীগুলো হিজাবসহ ধর্মীয় চিহ্ন সম্বলিত দৃশ্যমান পরিধান নিষিদ্ধ করতে পারে যদি নিয়মগুলো সমস্ত কর্মীদের জন্য প্রযোজ্য হয়। গত বৃহস্পতিবার এমন এক রায় দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ আদালত। খবর মিডলইস্ট আইয়ের।

লুক্সেমবার্গে অবস্থিত কোর্ট অব জাস্টিস অব দি ইউরোপিয়ান ইউনিয়ন বা সিজেইইউ বেলজিয়ামের একটি মামলা নিষ্পত্তি করতে গিয়ে এ রায় দিয়েছেন। আদালত রায়ে বলেছেন, এটির সদস্য দেশগুলোর যে কোনো প্রতিষ্ঠান প্রয়োজন মনে করলে কর্মস্থলে নারীদের হিজাব নিষিদ্ধ করতে পারবেন।

বেলজিয়ামের এসসিআরএল কোম্পানিতে কর্মরত এক মুসলিম নারী হিজাব পরিধান করার অধিকারের দাবিতে ২০১৮ সালে সে দেশের একটি আদালতের শরণাপন্ন হয়েছিলেন।

ওই নারী আদালতে অভিযোগ করেছিলেন, এসসিআরএলের একটি আইনের কারণে তিনি মাথায় হিজাব পরতে পারছেন না, যার ফলে তার ধর্মীয় স্বাধীনতা ব্যাহত হচ্ছে। বেলজিয়ামের একটি আদালতে শুনানির পর মামলাটিকে ইইউর শীর্ষ আদালতে পাঠানো হয়।

সিজেইইউর রায়ে বলা হয়েছে, হিজাব নিষিদ্ধ করার আইনের কারণে যদি কোনো ধর্ম বা বর্ণের মানুষের জন্য সমস্যা তৈরি হয়, তা হলে সংশ্লিষ্ট কোম্পানিকে আদালতে প্রমাণ করতে হবে যে, আইনটি প্রয়োগ করা জরুরি।

বেলজিয়ামের কোম্পানিটি আদালতে দাবি করেছে, কোনো ধর্মের প্রতি বিদ্বেষের কারণে নয়; বরং তারা তাদের সব কর্মীর জন্য মাথা উন্মুক্ত রাখা বাধ্যতামূলক করেছে।

তাদের দাবি, অন্য কোনো ধর্মের অনুসারীরাও হ্যাট বা অন্য কোনো পোশাক দিয়ে তাদের মাথা ঢাকতে পারবে না।

পর্যবেক্ষকরা বলছেন, অন্য কোনো ধর্মের অনুসারীদের ধর্মীয় কারণে মাথা ঢেকে রাখার প্রয়োজন নেই, ফলে বেলজিয়ামের কোম্পানিটি যে দাবি করেছে তা যথার্থ নয়।