চট্টগ্রাম বারের ২২ আইনজীবীর মৃত্যুতে ফুলকোর্ট রেফারেন্স ও শোকসভা অনুষ্ঠিত

চট্টগ্রাম বারের ২২ আইনজীবীর মৃত্যুতে ফুলকোর্ট রেফারেন্স ও শোকসভা অনুষ্ঠিত

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির ২২ জন প্রয়াত সদস্য স্মরণে ফুলকোর্ট রেফারেন্স ও শোকসভা অনুষ্ঠিত হয়েছে। ফুলকোর্ট রেফারেন্স উপলক্ষ্যে চট্টগ্রামের সকল আদালতের কার্যক্রম বন্ধ রাখা হয়।

আজ বৃহস্পতিবার (২০ অক্টোবর) জেলা ও দায়রা জজ আদালতের এজলাসে চট্টগ্রামে কর্মরত সকল বিচারক ও আইনজীবীদের উপস্থিতিতে ফুলকোর্ট রেফারেন্স অনুষ্ঠিত হয়।

জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন মহানগর দায়রা জজ ড. বেগম জেবুনেছা, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারকবৃন্দ, চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রবিউল আলম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমী, অতিরিক্ত জেলা ও দায়রা জজগণ, অতিরিক্ত মহানগর দায়রা জজগণ, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটবৃন্দ সহ অন্যান্য বিচারকবৃন্দ।

এছাড়া উপস্থিত ছিলেন আইনজীবী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম, সাধারণ সম্পাদক এ.এইচ.এম. জিয়াউদ্দিন, সিনিয়র সহসভাপতি মোহাম্মদ শফিক উল্লাহ্, পাঠাগার সম্পাদক মো. জাহিদুল ইসলাম চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক লায়লা নুর, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. মেজবাহ উদ্দিন (দোয়েল), নির্বাহী সদস্য যথাক্রমে মো. তৌহিদুল বারী চৌধুরী, এ.এন.এম. রোকনুজ্জামান (মুন্না), মো. খোরশেদ আলম, মো. মোস্তফা করিম, তৌহিদুল ইসলাম, মো. আবদুল্লাহ-আল-মামুন, বিলকিস আরা (মিতু), আইনুল কামাল, শ্যামল চৌধুরী, সেলিনা আক্তারসহ সমিতির সাবেক সভাপতি ও সাধারণসম্পাদকবৃন্দ সহ বিপুল সংখ্যক বিজ্ঞ আইনজীবী।

ফুলকোর্ট রেফারেন্স শেষে সমিতির ৩নং মিলনায়তনে এক শোক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আইনজীবী সমিতির সভাপতি আবু মোহাম্মদ হাশেম, স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক এ.এইচ.এম. জিয়াউদ্দিন।

সমিতির সহসাধারণ সম্পাদক মোহাম্মদ এরশাদুর রহমান (রিটু) -এর সঞ্চালনায় সভায় প্রয়াত সদস্যদের কর্মময় জীবন সম্পর্কে বক্তব্য রাখেন সমিতির সাবেক সভাপতি মো. মুজিবুল হক, রতন কুমার রায়, সাবেক সাধারণ সম্পাদক যথাক্রমে মনতোষ বড়ুয়া, অশোক কুমার দাশ, মো. নাজিম উদ্দিন চৌধুরী, সাবেক সিনিয়র সহসভাপতি এম এ নাসের চৌধুরী, সাবেক সহসাধারণ সম্পাদক কাজী মুহাম্মদ নজমুল হক, অন্যান্য আইনজীবীদের মধ্যে সাইফুদ্দিন আহমেদ চৌধুরী, আবু তৈয়ব কিরণ, কাশেম কামাল, কামাল উদ্দিন, মোসাদ্দেকুল মাওলা, মাহতাব উদ্দিন চৌধুরী. মোহাম্মদ ইমরান, রাফিউল আজিম প্রমুখ।

বক্তারা বলেন, সমিতির ২২ জন বিজ্ঞ সদস্যেরে মৃত্যুতে আমরা শোকাহত। যারা আমাদের সাথে আইন পেশায় নিয়োজিত ছিলেন যাঁরা বেঁচে থাকতে সমাজ ও দেশের সেবায় স্ব স্ব ক্ষেত্রে অবদান রেখে আমাদের ছেড়ে চলে গিয়েছেন, তাঁদের গৌরবময় অবদান আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করছি। ন্যায়বিচার প্রতিষ্ঠায় ও আইনের চর্চায় আইনজীবীদের ভূমিকা অনস্বীকার্য।

বক্তারা আরও বলেন, বার ও বেঞ্চ একটি আরেকটির পরিপূরক হিসেবে কাজ করে। আইনজীবীদের অনুপস্থিতিতে বিচার কার্যক্রম পরিপূর্ণভাবে সম্পাদন করা কোনভাবেই সম্ভব না। বিচার বিভাগকে সমুন্নত করার কাজে আইনজীবীরা ওতপ্রোতভাবে জড়িত। আজকে যারা আমাদের ছেড়ে চলে গেছেন তারা আমাদের অত্যন্ত আপনজন ছিলেন। তাঁদের পদচারণায় চট্টগ্রামের আদালত অঙ্গন একদিন মুখরিত ছিল। যে সকল বিজ্ঞ আইনজীবী আমাদের ছেড়ে চলে গেছেন তাদের সকল কর্মকান্ড অনুসরণ ও অনুকরণ করতে হবে।

এছাড়া সভায় বিজ্ঞ সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত ও সদগতি কামনা করে এক মিনিট নিরবতা পালন, দোয়া, মোনাজাত ও প্রার্থনা করা হয়। সভায় পবিত্র কোরআন তেলাওয়াত করেন সমিতির সদস্য আক্কাস আলী, গীতা পাঠ করেন সমিতির সদস্য সুমন কান্তি সুশীল, ত্রিপিটক পাঠ করেন জিকু বড়ুয়া, মোনাজাত পরিচালনায় ছিলেন সমিতির সিনিয়র সদস্য মো. নাসির উদ্দিন চৌধুরী।