পঞ্চগড় আদালত
পঞ্চগড় আদালত

শিক্ষা অর্জনের শর্তে কারাদণ্ডের বদলে প্রবেশনে নিরক্ষর আসামি

পঞ্চগড়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের একটি মামলায় নিরক্ষর এক আসামিকে স্বাক্ষরজ্ঞান ও শিক্ষা অর্জনসহ ১১টি শর্তে শাস্তির পরিবর্তনে সংশোধনের সুযোগ দিয়েছেন আদালত।

পঞ্চগড়ের অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মতিউর রহমান রোববার (৩০ অক্টোবর) এ রায় দেন।

প্রবেশনে মুক্ত হওয়া আসামির নাম বেলাল হোসেন (৩৮)। তিনি জেলার বোদা উপজেলার পাঁচপীর ইউনিয়নের গুয়াগ্রাম প্রধানপাড়া এলাকার বাসিন্দা। দুই ছেলে, দুই মেয়ে, স্ত্রী ও মাকে নিয়ে তাঁর সংসার।

জানা গেছে, বেলাল হোসেন পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন তিনি।

রায়ে বোদা উপজেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তাকে আসামির তত্ত্বাবধান করার নির্দেশ দেওয়া হয়। প্রতি তিন মাস পরপর তাঁকে আসামির কার্যক্রমের ওপর প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশ দেওয়া হয়। রায়ে উল্লেখ করা ১১টি শর্তের কোনো একটি এক বছরের মধ্যে লঙ্ঘন হলে তিনি এক বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবেন বলে আদেশে উল্লেখ করেছেন আদালত।

রায়ে উল্লেখ করা শর্তগুলোর মধ্যে আছে—প্রবেশনের এক বছর কোনো অপরাধ করবেন না, শান্তি বজায় রাখবেন, সদাচরণ করবেন এবং আদালত, প্রবেশন কর্মকর্তা ও আইনপ্রয়োগকারী সংস্থা ডাকলে যথা সময়ে উপস্থিত হতে হবে। পরিবারের নির্ভরশীলদের প্রতি যত্নশীল হবেন ও পারিবারিক বন্ধন বজায় রাখবেন। মাদক সেবন, কেনাবেচা ও মাদকসেবী বা ব্যবসায়ীদের সঙ্গে মেলামেশা করবেন না।

এছাড়া নিরক্ষর হওয়ায় প্রবেশন চলাকালে কাছের গণশিক্ষা কেন্দ্রে ভর্তি হয়ে স্বাক্ষরজ্ঞানসহ শিক্ষা অর্জন করতে হবে। বাড়ির আশপাশে বিভিন্ন প্রজাতির ২০টি ফলদ গাছের চারা রোপণ করতে হবে। প্রবেশন চলাকালে মাসে অন্তত দুবার প্ল্যাকার্ড হাতে নিজ এলাকায় ও স্থানীয় বাজারে মাদকবিরোধী প্রচারণা চালাতে হবে।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০১৮ সালের ১ এপ্রিল বেলাল হোসেন ২০টি ইয়াবা বড়িসহ দেবীগঞ্জ থানা-পুলিশের হাতে আটক হন। একই বছরের ৩১ মে আদালতে তাঁর বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল হয়। বিচারপ্রক্রিয়ায় ছয়জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে আদালত এই রায় দেন।