সেগুফতা নূর আজাদ অধরার বার এট ল’ ডিগ্রী অর্জন
সেগুফতা নূর আজাদ অধরার বার এট ল’ ডিগ্রী অর্জন

সেগুফতা নূর আজাদ অধরার বার এট ল’ ডিগ্রী অর্জন

সাবেক সংসদ সদস্য, সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিটর, সুপ্রিম কোর্টের আইনজীবী ও রাজনীতিবিদ অ্যাডভোকেট নূরজাহান বেগম মুক্তা এবং সাবেক প্রধান প্রকৌশলী ড. আবুল কালাম আজাদের কন্যা সেগুফতা নূর আজাদ অধরা ব্যারিস্টার অব ল’ ডিগ্রী অর্জন করেছেন।

ইংল্যান্ডের লিংকন্স ইন থেকে চলতি বছরের ১১ অক্টোবর কল টু দ্যা বার (Call to the Bar) এর কনভোকেশনে তিনি বার এট ল’ সনদ গ্রহণ করেন। কনভোকেশন অনুষ্ঠানে অধরার সঙ্গে ছিলেন তার গর্বিত মা-বাবা।

অধরার গ্রামের বাড়ী চাঁদপুর জেলায়। তাঁর পিতামহ মৃত মোঃ তোফাজ্জল হোসেন ছিলেন একজন প্রথিতযশা শিক্ষক এবং মাতামহ ছিলেন চাঁদপুরের তুখোড় আইনজীবী, রাজনীতিবিদ, সাবেক এমপি, বীর মুক্তিযোদ্ধা আবু জাফর মোঃ মঈনুদ্দিন।

ছোটবলা থেকেই অদম্য মেধাবী অধরা পড়ালেখার প্রতি ভীষণ সিরিয়াস। বাল্যকালে অধরা ইংলিশ মিডিয়াম স্কুলে লেখাপড়া করতেন। পরে চাঁদপুর হাসান আলী প্রাথমিক বিদ্যালয়, এরপর ঢাকাস্থ শহীদ পুলিশ স্মৃতি স্কুল এবং আদমজী ক্যান্টনমেন্ট কলেজে পড়াশোনা করেন।

এরপর লন্ডন কলেজ অব লিগ্যাল স্টাডিজ থেকে আইনে স্নাতক ডিগ্রী অর্জন করে ইংল্যান্ডের ব্রিস্টলের ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইংল্যান্ড থেকে বার ট্রেনিং কোর্স সম্পন্ন করেন।

ছেলেবেলা থেকেই ভ্রমণের প্রতি অধরার প্রচন্ড ঝোঁক। এছাড়া টেবিল টেনিস খেলা, রান্না করা, মুভি দেখা ইত্যাদি তার শখ। পেশাগত জীবনে অধরা একজন দক্ষ, চৌকষ ও মানবিক আইনজীবী হওয়ার স্বপ্ন দেখেন। দরিদ্রদের বিনামূল্যে আইনি সুবিধা দিতে চান।

অধরার বড় বোন অন্তরা এম.বি.এ (ফার্স্ট ক্লাস), মেঝো বোন অচিরা একজন এম.বি.বি.এস ডাক্তার এবং ছোট বোন অঙ্গনা মালয়েশিয়ার লিমককউইং ইউনিভার্সিটি থেকে তথ্য ও প্রযুক্তি বিষয়ে পড়াশুনা সম্পন্ন করেছেন। অধরার পেশাগত সফলতা ও সুস্বাস্থ্যের জন্য তাঁর বাবা-মা ও তাঁর বোনেরা সকলের কাছে দোয়া প্রার্থী।